মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

আয়াতুল্লাহ রাফসানজানির ইন্তেকালে ইরানে শোকের ছায়া

পোস্ট হয়েছে: জানুয়ারি ৯, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের নীতি নির্ধারণী পরিষদের প্রধান ও সাবেক প্রেসিডেন্ট আয়াতুল্লাহ আকবর হাশেমি রাফসানজানি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। ইরানের প্রেস টিভির খবরে বলা হয়েছে- হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেছেন। মৃত্যুর আগে আয়াতুল্লাহ রাফসানজানি ইরানের নীতি নির্ধারণী পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

4bmt1fcc75bdf5kzfd_800c450

রোববার রাফসানজানি তার হৃদযন্ত্রে তীব্র ব্যাথা অনুভব করলে রাজধানী তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। পরে তিনি সেখানে ইন্তেকাল করেন।

4bmt5eae975584kzfs_800c450

১৯৩৪ সালের ২৫ আগস্ট জন্মগ্রহণ করেন ইরানের এই খ্যাতিমান রাজনীতিবিদ। তিনি ছিলেন অত্যন্ত প্রভাবশালী একজন রাজনীতিবিদ ও লেখক। ১৯৮৯ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি ইসলামি প্রজাতন্ত্র ইরানের চতুর্থ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি ছিলেন ইরানের বিশেষজ্ঞ পরিষদের চেয়ারম্যান। এছাড়া, ১৯৮০ সালে তিনি ইরানের জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হয়েছিলেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সময় রাফসানজানি বাংলাদেশ সফর করেছিলেন।

তাঁর মৃত্যুতে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী, প্রেসিডেন্ট ড. হাসান রুহানিসহ শীর্ষস্থানীয় কর্মকর্তারা শোক প্রকাশ করেছেন। এছাড়া, ইরানের সর্বস্তরের মানুষের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। ইরানে আজ থেকে তিন দিনের রাষ্ট্রীয় শোক শুরু হয়েছে এবং আগামীকাল সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

সূত্র: পার্সটুডে ।