বৃহস্পতিবার, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

English

ইরানের সর্বোচ্চ নেতার বাংলাদেশ প্রতিনিধি ড. মাজলুমি আর নেই

পোস্ট হয়েছে: জানুয়ারি ৩০, ২০২১ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার বাংলাদেশ প্রতিনিধি হুজ্জাতুল ইসলাম ওয়াল মুসলেমিন ড. সাইয়্যেদ জাওয়াদ মাজলুমি আর নেই।ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে তেহরানের একটি হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর গতরাতে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে ড.  মাজলুমির বয়স হয়েছিল ৫৭ বছর।

সাইয়্যেদ জাওয়াদ মাজলুমি ইরানের সর্বোচ্চ নেতার কেন্দ্রিয় দপ্তরের আন্তর্জাতিক বিভাগের উপ প্রধানের দায়িত্ব পালন করেন। এর পাশাপাশি সর্বোচ্চ নেতার বাংলাদেশ প্রতিনিধি হিসেবে হজরত আয়াতুল্লাহ শাহরুখি খোররাম আবাদির স্থলাভিষিক্ত ছিলেন।

ড. জাওয়াদ মাজলুমি ১৯৬৪ ইং সালে ইরানের যানজান প্রদেশে জন্মগ্রহণ করেন এবং ১৯৮২ সালে তিনি ধর্মীয় পড়াশুনার জন্য কোমে আসেন। রেজা অসিয়াবানিকে সাথে নিয়ে ‘নূরুল জিনান’ ও ‘জামেউল আহাদিস’সহ বিভিন্ন কুরআনিক সফটওয়্যার তৈরিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ওই অবদানের স্বীকৃতি স্বরূপ ২০০১ সালে তিনি ইরানের ইসলামি সংস্কৃতি ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে ‘খাদেমুল কুরআন’ খেতাবে ভূষিত হন।

এর আগে তিনি উলুমে ইসলামি রিসার্চ সেন্টারে হাদিস বিভাগের প্রধান হিসেবে এবং সাংস্কৃতিক বিপ্লব বিষয়ক সংস্থার উচ্চতর পরিষদের ধর্ম ও সমাজ বিষয়ক কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন ।পার্সটুডে