মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি আয়াতুল্লাহ শাহরুখি’র দাফন সম্পন্ন

পোস্ট হয়েছে: নভেম্বর ৩০, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ির দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের প্রতিনিধি আয়াতুল্লাহ সাইয়্যেদ মোহাম্মাদ নাকি শাহরুখির দাফন সম্পন্ন হয়েছে।মঙ্গলবার পবিত্র কোম শহরে তাঁর জানাজার নামাজ পড়িয়েছেন বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ শুবাইর যানজানি।

জানাজা নামাজ ও দাফন অনুষ্ঠানে ইরানের শীর্ষস্থানীয় আলেম ও রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণী-পেশার বহু মানুষ অংশ নেন। দাফন অনুষ্ঠানে বাংলাদেশিসহ বহু বিদেশী ছাত্র ও আলেমও উপস্থিত ছিলেন। আয়াতুল্লাহ শাহরুখি গত রোববার বিকালে কোমের একটি হাসপাতালে ইন্তেকাল করেন।

আয়াতুল্লাহ শাহরুখি গত কয়েক দশক ধরে ইরানের সর্বোচ্চ নেতার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ কারণে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের বহু মানুষের কাছেই আয়াতুল্লাহ শাহরুখি এক পরিচিত নাম।

আয়াতুল্লাহ শাহরুখি ইরানে ইসলামি বিপ্লবের পর গঠিত প্রথম সংসদের সদস্য ছিলেন। এছাড়াও তিনি লোরেস্তান প্রদেশ থেকে পরপর দুই বার  বিশেষজ্ঞ পরিষদের সদস্য নির্বাচিত হন। ইসলামি বিপ্লবের আগে স্বৈরশাসকের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে তিনি তিন বার জেল খাটেন। ইসলামি বিপ্লবের স্থপতি হজরত ইমাম খোমেনি (রহ.)’রও আস্থাভাজন ছিলেন আয়াতুল্লাহ শাহরুখি।সূত্র: পার্সটুডে