সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের সর্বোচ্চ নেতাকে সালাম জানালেন প্রেসিডেন্ট পুতিন

পোস্ট হয়েছে: মার্চ ২৯, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীকে সালাম জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার মস্কোয় ইরানের প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি আয়াতুল্লাহ খামেনেয়ীর কাছে বিশেষ সালাম পৌঁছে দেয়ার জন্য হাসান রুহানিকে অনুরোধ করেন।

ক্রেমলিনে অনুষ্ঠিত সাক্ষাতে প্রেসিডেন্ট পুতিন সকল ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারের আগ্রহ প্রকাশ করেন। প্রেসিডেন্ট রুহানির মস্কো সফরের ফলে ইরান ও রাশিয়ার সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

২০১৫ সালের নভেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট তেহরান সফরে এসে বিমানবন্দর থেকে সরাসরি ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন।  সেখানে তিনি আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীকে অনেক পুরনো হাতে লেখা একটি মূল্যবান কুরআন শরীফ উপহার দেন।

রুশ প্রেসিডেন্টের আমন্ত্রণে সাড়া দিয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সোমবার দুদিনের সফরে মস্কো যান। সেখানে তিনি প্রেসিডেন্ট পুতিন ছাড়াও প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সঙ্গে সাক্ষাৎ করেন।

মঙ্গলবার মস্কো বিশ্ববিদ্যালয় রুহানিকে সম্মানজনক ডক্টরেট ডিগ্রি প্রদান করে।  এ সময় তিনি বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে আয়োজিত এক অনুষ্ঠানে ভাষণ দেন।

সফরের শেষ পর্যায়ে তিন রাশিয়া প্রবাসী ইরানি নাগরিকদের এক সমাবেশে বক্তৃতা করেন। সেখানে তিনি বলেন, রাশিয়া ও ইরান দ্বিপক্ষীয় বাণিজ্যিক বিনিময় ১,০০০ কোটি ডলারে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রেসিডেন্ট রুহানি তার দুদিনের মস্কো সফর শেষ করে(বুধবার) ভোর রাতে তেহরানে ফিরে এসেছেন।

সূত্র: পার্সটুডে।