মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের সবজি ও জুতা রপ্তানি বেড়েছে দ্বিগুন

পোস্ট হয়েছে: অক্টোবর ২৫, ২০১৮ 

news-image

চলতি ফার্সি বছরের প্রথম ছয় মাসে ইরান থেকে বিভিন্ন ধরনের শাক সবজি ও জুতা রপ্তানি বেড়েছে দ্বিগুন। মূল্যের দিক দিয়ে এই রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরানের শুল্ক প্রশাসন (আইআরআইসিএ)।

প্রথম ছয় মাসে ইরানের মোট তেল বহির্ভূত রপ্তানির পরিমাণ ৫৬ মিলিয়ন টন অতিক্রম করে। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ২৭ শতাংশ কম। একই সময়ে দেশটির মোট আমদানির পরিমাণ দাঁড়ায় ১৬ দশমিক ২২০ মিলিয়ন টন। যা আগের বছরের তুলনায় ৯ দশমিক ৩ শতাংশ কম।

ইরান মূল্যের দিক দিয়ে সর্বমোট ২৩ বিলিয়ন মার্কিন ডলারের মালামাল রপ্তানি করেছে, আমদানি করেছে ২২ দশমিক ১৮২ বিলিয়ন ডলার। আমদানি-রপ্তানি শেষে দেশটির ইতিবাচক বাণিজ্যিক ভারসাম্যর পরিমাণ দাঁড়ায় ৯৪০ মিলিয়ন ডলার।

আইআরআইসিএ সর্বশেষ প্রতিবেদন মতে, চলতি ফার্সি বছরের প্রথম ছয় মাসে ইরান ১ দশমিক ১১৬ মিলিয়ন টন সবজি, উদ্ভিদ, ভোজ্য শিকড় এবং কন্দ রপ্তানি করেছে। এ থেকে দেশটির রাজস্ব আদায় হয়েছে ৪৩৮ মিলিয়ন ডলার। আগের বছরের একই সময়ের তুলনায় যা ৯৮ শতাংশ বেশি।

এদিকে, উল্লিখিত সময়ে দেশটির বিভিন্ন ধরনের জুতা রপ্তানির পরিমাণ দাঁড়ায় ১৩ হাজার ৪০২ টন। এ থেকে দেশটির আয় হয় ৬২ মিলিয়ন ডলার। এক বছরের ব্যবধানে ওজনের দিক দিয়ে জুতা রপ্তানি বেড়েছে ৩ শতাংশ। আর মূল্যের দিক দিয়ে বেড়েছে ৫৪ শতাংশ। যেখানে গত বছর ৪০ মিলিয়ন ডলারের জুতা রপ্তানি করেছিল দেশটি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।