শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

ইরানের সঙ্গে ৫ গুণ বাণিজ্য বাড়াতে চায় কাতার

পোস্ট হয়েছে: নভেম্বর ২৭, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য পাঁচ গুণ বাড়ানোর প্রস্তাব দিয়েছে পারস্য উপসাগরীয় দেশ কাতার। তেহরান সফররত কাতারের বাণিজ্যমন্ত্রী আহমাদ বিন জসিম আলে সানির সঙ্গে বৈঠকের পর এ কথা জানিয়েছেন ইরানের শিল্প, খনি ও বাণিজ্যমন্ত্রী মোহাম্মাদ শারিয়াত মাদারি।

তিনি জানান, ইরান ও কাতারের মধ্যে বর্তমানে দ্বিপক্ষীয় বার্ষিক বাণিজ্যের পরিমাণ ১০০ কোটি ডলারের কিছু কম। কিন্তু কাতার বার্ষিক বাণিজ্যের পরিমাণ ৫০০ কোটি ডলারের ওপরে নিতে চায়।

ইরানি মন্ত্রী জানিয়েছেন, সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ কাতারের ওপর অবরোধ আরোপ করার প্রেক্ষাপটে ইরানের সঙ্গে সর্বাত্মক সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায় দোহা। শারিয়াত মাদারি বলেন, ইরান ও কাতারের মধ্যে গত কয়েক মাসে ১২০ শতাংশের বেশি বাণিজ্য বেড়েছে এবং ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে।

কাতারের বাণিজ্যমন্ত্রী বলেন, সৌদি নেতৃত্বাধীন অবরোধ আরোপের পর কাতারে খাদ্য ও জরুরি পণ্য পাঠানোর ক্ষেত্রে ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এছাড়া, তুরস্ক ও আজারবাইজানের পণ্য কাতারে পৌঁছানোর ক্ষেত্রে ইরানের ভূমিকা গুরুত্বপূর্ণ। গত কয়েক মাস ধরে ইরান থেকে খাদ্যপণ্য ও নির্মাণ সামগ্রী কাতারে রপ্তানি করায় জসিম আলে সানি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গত ৫ জুন সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র গুরুত্বপূর্ণ সদস্য কাতারের ওপর অবরোধ আরোপ করে। এরপর থেকে কাতারের জরুরি পণ্য চাহিদা পূরণের জন্য দেশটির পাশে দাঁড়িয়েছে ইরান ও তুরস্ক।- পার্সটুডে।