রবিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং, ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের শ্রমবাজারে নারীদের অংশগ্রহণ বাড়ছে

পোস্ট হয়েছে: জুন ১৪, ২০১৬ 

news-image

আগামী দশবছরে ইরানের শ্রমবাজারের ৪৫ভাগ দখল করবে দেশটির নারীরা। দেশটির সমবায়, শ্রম ও সামাজিক কল্যাণ মন্ত্রী মোসলেম খানি এ তথ্য জানিয়েছেন গত সোমবার। দেশটির শ্রমবাজারে নারী ও পুরুষের যে অংশগ্রহণ রয়েছে তার ওপর করা এক জরিপ বলছে কুড়ি ভাগ নারী ও ৮০ ভাগ পুরুষ শ্রমবাজার পরিচালনা করছে। তবে আগামী দশ বছরে এ হার রীতিমত পাল্টে যাবে। বর্তমানে ইরানের শ্রমবাজারে কর্মরতদের সংখ্যা ২৪ মিলিয়ন যার ১৯ দশমিক ৪ ভাগ নারী।

গবেষকরা বলছেন, নারীদের অধিক কর্মক্ষম হয়ে ওঠার প্রবণতাই দেশটির শ্রমবাজারের চেহারা পাল্টে দেবে। অনেক নারী উদ্যোক্তা তাদের কাজ ভালভাবেই করছেন। শুধু ইরান নয় বিশ্বের অন্যান্য দেশেও পুরুষের চেয়ে নারীরা অধিক হারে উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসছে। তবে এখনো শ্রমবাজার থেকে শুরু করে অর্থনীতির চালিকা শক্তি পুরুষই নিয়ন্ত্রণ করছে এবং তা আগামীতে বেশ কিছুদিন অব্যাহত থাকবে।

গত ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইরানের শ্রমবাজারে নারীর অংশগ্রহণ ছিল ৬ দশমিক ২ ভাগ। নারীরা পুরুষের চেয়ে অধিক শৃঙ্খলার সঙ্গে তাদের কাজ পরিচালনা করছে বলে মোসলেম খানি জানান। ইরানে নারীদের শ্রমবাজারে অংশগ্রহণের মাধ্যমে পণ্যের মান উন্নত হচ্ছে এবং দেশের উন্নয়নে তা অবদান রাখছে বলেও মন্ত্রী জানান। সূত্র: তেহরান টাইমস