শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের শিশু চলচ্চিত্র উৎসবে ৭০ দেশের ৪২০ ছবি

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৪, ২০১৮ 

news-image

ইরানের ইসফাহান প্রদেশে চলমান ৩১তম আন্তর্জাতিক শিশু কিশোর চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে বিশ্বের ৭০টি দেশের ৪২০টি চলচ্চিত্র কর্ম। উৎসবের সেক্রেটারি আলিরেজা রেজাদাদ তেহরানে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

তিনি জানান, শিশু কিশোর চলচ্চিত্র উৎসব ৩০ আগস্ট শুরু হয়েছে। আন্তর্জাতিক এই উৎসবের পর্দা নামবে ৫ সেপ্টেম্বর। ইরানের কেন্দ্রীয় প্রদেশ ইসফাহানে চলমান উৎসবের জাতীয় ও আন্তর্জাতিক বিভাগে এসব ছবি অংশ নিচ্ছে।

রেজাদাদ জানান, আন্তর্জাতিক বিভাগে ফিচার লেন্থ ও শর্ট ফিকশন চলচ্চিত্র দেখানো হবে। সেই সাথে অ্যানিমেশন ফিচার লেন্থ ও শর্ট ফিকশনও এই বিভাগে অংশ নেবে।

শিশু কিশোর চলচ্চিত্র উৎসবের সেক্রেটারি আরও জানান, জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ ইরানে অনুষ্ঠিতব্য দ্বিতীয় ইয়ুথ ফিল্ম মেকিং অলিম্পিয়াডে আর্থিক সহায়তা দেবে। যা এই শিশু কিশোর চলচ্চিত্র উৎসবের ফাঁকে অনুষ্ঠিত হবে। চলচ্চিত্র উৎসবটির ইতিহাসে প্রথমবারের মতো এবার প্রয়াত ইরানি-আমেরিকান চলচ্চিত্র পরিচালক জাভেন গোকাসিয়ানকে বিশেষ পুরস্কার দেওয়া হবে বলে জানান রেজাদাদ।

গোকাসিয়ান ১৯৫০ সালে ইসফাহানে জন্ম গ্রহণ করেন। তিনি ইসফাহান ইউনিভার্সিটি থেকে সিনেমা বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। মূলত মায়ের ইচ্ছায় সিনেমা শিল্পে আগ্রহী হয়ে ওঠেন তিনি। প্রয়াত এই চলচ্চিত্রকার ইরান, অস্ট্রেলিয়া ও আরমেনিয়ায় অনুষ্ঠিত বেশি কিছু সংখ্যক চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্ব পালন করেছেন। সূত্র মেহর নিউজ এজেন্সি।