সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের রপ্তানি গন্তব্যে থাকা শীর্ষ পাঁচ দেশ

পোস্ট হয়েছে: অক্টোবর ৪, ২০১৮ 

news-image

চলতি ফারসি বছরের প্রথম ছয় মাসে (২১ মার্চ থেকে ২২ সেপ্টেম্বর) চীন, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান ও ভারতে সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করেছে ইরান। দেশটির সর্বশেষ বাণিজ্য চিত্র থেকে এই তথ্য জানা গেছে।

ইরানের রপ্তানি গন্তব্যের শীর্ষ দেশগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে চীন। ইসলামি প্রজাতন্ত্র ইরানের শুল্ক প্রশাসনের তথ্য অনুযায়ী, বছরের প্রথম ছয় মাসে ইরানি পণ্যসামগ্রীর প্রধান ক্রেতা দেশ ছিল বেইজিং। ওই সময়ে এশিয়ার দেশটি ইরান থেকে ১৩ দশমিক ৭ মিলিয়ন টনের অধিক মালামাল আমদানি করেছে। যা থেকে তেহরানের আয় হয়েছে ৪ দশমিক ৬৩৩ বিলিয়ন মার্কিন ডলার।

ওই সময়ে ইরানের সর্বমোট রপ্তানি পণ্যসামগ্রীর ওজনের দিক দিয়ে ২৪ দশমিক ১৯ শতাংশ ও মূল্যের দিক দিয়ে ২০ দশমিক ০৪ শতাংশ রপ্তানি হয়েছে চীনে।

ইরানি পণ্যসামগ্রীর দ্বিতীয় বৃহত্তম ক্রেতা রাষ্ট্র ইরাক। প্রতিবেশী দেশটিতে ইরান ৯ দশমিক ৬১৮ মিলিয়ন টন মালামাল রপ্তানি করে। যা থেকে দেশটির আয় হয় ৪ দশমিক ৫৪৬ বিলিয়ন ডলার। পরিমাণ ও মূল্যের দিক দিয়ে ইরাকের সঙ্গে দেশটির বাণিজ্যিক অংশীদারের পরিমাণ যথাক্রমে ১৬ দশমিক ৯৮ শতাংশ ও ১৯ দশমিক ৭৪ শতাংশ।

অপর তিন শীর্ষ রপ্তানি গন্তব্যের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে ইরানের ৪ দশমিক ৬৩ বিলিয়ন ডলারের ৮ দশমিক ৯৮ মিলিয়ন টন মালামাল রপ্তানি হয়। অন্যদিকে, আফগানিস্তানে ১ দশমিক ৬৭ বিলিয়ন ডলারের ৩ দশমিক ২৩ মিলিয়ন টন ও ভারতে ১ দশমিক ২৫ বিলিয়ন ডলারের ৪ দশমিক ৮১ মিলিয়ন টন মালামাল রপ্তানি হয়েছে দেশটির। সূত্র: মেহর নিউজ এজেন্সি।