শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৮ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের মৎস্য ও প্রাণিজাত পণ্যের রপ্তানি বেড়েছে ৩০ ভাগ

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০১৮ 

news-image

চলতি ইরানি বছরের প্রথম চার মাসে (২১ মার্চ থেকে ২১ জুলাই) মৎস্য ও প্রাণিজাত পণ্যের রপ্তানি উল্লেখযোগ্য ভাবে বেড়েছে ইরানের। ইসলামি প্রজাতন্ত্র ইরানের শুল্ক প্রশাসনের (আইআরআইসিএ) সর্বশেষ প্রতিবেদন মতেওই চার মাসে ১ লাখ ৩৪ হাজার টন গবাদি পশুহাঁস, মুরগি ও প্রাণী রপ্তানি করেছে দেশটি। যা থেকে আয় হয়েছে ২২৩ মিলিয়ন মার্কিন ডলার। 

ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থার (টিপিওআই) মৎস্য ও প্রাণিজাত পণ্য বিষয়ক উপপ্রধান মোরতেজা কাকাভান্দ এই তথ্য জানিয়েছেন। তিনি জানানআগের বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথম চার মাসে মূল্যের দিক দিয়ে রপ্তানি বেড়েছে ৩০ শতাংশ। আর ওজনের দিক দিয়ে তার দেশের রপ্তানি বেড়েছে ২২ শতাংশ। 

কাকাভান্দ আগের বছরের রপ্তানি চিত্র তুলে ধরে জানানগত বছরের প্রথম চার মাসে ইরান থেকে ১ লাখ ১০ হাজার টনের মৎস্য পণ্য রপ্তানি হয়েছে। যা থেকে দেশটির আয় হয়েছিল ১৭২ মিলিয়ন মার্কিন ডলার। 

চলতি বছরের প্রথম চার মাসে আগের বছরের একই সময়ের তুলনায় জলজ প্রাণীমধুখাদ্যশস্য ও গোশত রপ্তানিতে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে ইরানের। দেশে মৎস্য ও প্রাণিজাত পণ্যের ইতিবাচক বাণিজ্য ভারসাম্য রয়েছে উল্লেখ করে এই কর্মকর্তা জানান,উল্লিখিত সময়ে ইরান থেকে সবচেয়ে বেশি জলজ প্রাণী ও হাঁস-মুরগি রপ্তানি হয়েছে ইরাকওমানআফগানিস্তানজার্মানিহংকং,ভিয়েতনাম ও থাইল্যান্ডে। 

ইরানের ২০১৫ সালের ভিশন প্লান অনুযায়ীদেশটির বছরে ২০ লাখ টন মৎস্য ও মৎস্যজাত পণ্য উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।