শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

ইরানের মুক্ত বাণিজ্য এলাকায় বাড়ছে বিদেশি পর্যটক

পোস্ট হয়েছে: নভেম্বর ১৩, ২০১৭ 

news-image

ইরানের মুক্ত বাণিজ্য এলাকায় বিদেশি পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে।  চলতি ইরানি বছরের প্রথম সাত মাসে (২২ অক্টোবর পর্যন্ত) গত বছরের একই সময়ের তুলনায় দেশটির মুক্ত বাণিজ্য এলাকাগুলোতে বিদেশি পর্যটক বেড়েছে ৩৪ শতাংশ।

ফিনানসিয়াল ট্রিবিউনের খবরে বলা হয়, বছরের প্রথম সাত মাসে ইরানের মুক্ত বাণিজ্য এলাকায় ২৮ হাজারের অধিক বিদেশি পর্যটক ভ্রমণ করেছেন।  তারা সেখানে অন্তত একরাত হলেও কাটিয়েছেন।

যদিও ইরান সরকার বিগত সাত মাসে ২৩ হাজার বিদেশি পর্যটক আকৃষ্ট করার লক্ষ্যমাত্রা নিয়েছিল।  ফ্রি ট্রেড জোন ও স্পেশাল ইকোনমিক জোনের হাই কাউন্সিল প্রকাশিত এক প্রতিবেদনে এই চিত্র জানা গেছে।

এ প্রতিবেদনে বলা হয়, গত অর্থ বছরে ইরানের মুক্ত বাণিজ্য এলাকাগুলো ৩৯ হাজার বিদেশি পর্যটক গ্রহণ করেছে।  এসব এলাকায় ২০১৮ সালের মার্চ পর্যন্ত মোট ৪৩ হাজার বিদেশি পর্যটক আসবে বলে আশা করা হচ্ছে।

ইরানে মোট সাতটি মুক্ত বাণিজ্য এলাকা (এফটিজেড) রয়েছে।  এগুলো হলো- দক্ষিণাঞ্চলীয় হরমোজগান প্রদেশের কিশ দ্বীপ ও কেশম দ্বীপ, সিস্তান-বালুচিস্তানের চাবাহার বন্দর, খুজেস্তান প্রদেশের আরভান্দ, উত্তরাঞ্চলীয় গিলান প্রদেশের আঞ্জালি বন্দর, পশ্চিম আযারবাইজানের মাকু ও পূর্ব আযারবাইজানের আরাস।

এ প্রতিবেদনে কোন এলাকায় কতজন বিদেশি পর্যটক ভ্রমণ করেছেন তা নির্দিষ্ট করে উল্লেখ করা হয় নি।  তবে কিশ ও কেশম দ্বীপে অন্যান্য এলাকার তুলনায় বেশি পর্যটক ভ্রমণ করেছেন।

স্থানীয় কর্মকর্তাদের প্রকাশিত তথ্যে জানা গেছে, গত ছয় মাসে চাবাহার ও আঞ্জালিতে বিদেশি পর্যটক বেড়েছে যথাক্রমে ২৩ শতাংশ ও ১১ শতাংশ। সূত্র: ফিনান্সিয়াল ট্রিবিউন।