মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের মাশহাদে বিশ্বের বৃহত্তম ইফতারের আয়োজন (ভিডিও)

পোস্ট হয়েছে: জুন ২১, ২০১৬ 

news-image
প্রতিবছর রমজান মাসে ইরানের মাশহাদে ইমাম রেজা (আ.)-এর মাজার প্রাঙ্গনে প্রায় ৩ লাখ ৬০ হাজার রোজাদারের জন্য ইফতারের আয়োজন করা হয়।অর্ৎ প্রতিদিন ১২ হাজার রোজাদারের একসঙ্গে ইফতারের আয়োজন করা হয় এখানে। বিশাল এ আয়োজনের জন্য প্রতিদিন সকাল থেকেই শুরু হয়ে যায় প্রস্তুতি পর্ব।
 
4bk6785dcfccc08jbp_800C450
ইরানের প্রেসটিভির প্রতিবেদনে বলা হয়েছে
রোজাদাররা যেন সবচেয়ে ভালো খাবার দিয়ে ইফতার করতে পারেন সে বিষয়ে রাখা হয় কড়া নজরদারি
খেজুরআখরোটমধুকলাসবজিরুটিপনির,ফলমূলজুসদুধটি-ব্যাগ-সহ বিভিন্ন খাবার দিয়ে সাজানো হয় ইফতারের প্যাকেট।
 
ইফতার প্রস্তুতকারীদের একজন জানান, ‘ইমাম রেজার মাজারে আসা ধর্মপ্রাণ মুসলমানদের জন্য আমরা নিজের খুশিতেই এ কাজ করছি। আমাদেরকে এখানে ইফতারের জন্য এরকম ১২ হাজার বক্স প্যাক করতে হবে।
এখানেই শেষ নয়উন্নতমানের চার টনের বেশি চাল ও সাড়ে তিন টন তাজা গোশত প্রতি রাতের খাবারের আয়োজনে রাখা হয়। আর এই বিশাল কর্মকাণ্ডে অংশ নেয় চার শতাধিক স্বেচ্ছাসেবক। তাদের কাছে এখানে কাজ করা সম্মানজনক বলে মনে করেন তারা।
 
80e53621-4f73-479f-a286-3a0336f4ed83 (1)সূর্যোদয় থেকে ইফতারের আগ পর্যন্ত প্রতিদিন ১২ হাজার রোজাদারের জন্য চলে এই আয়োজন। আর এই খাবার পরিবেশনের আগে রোজার প্রতিটা দিন বিশেষ মোনাজাত করা হয়। মাজার প্রাঙ্গণে ১৬ হাজার বর্গমিটার এলাকায় বিছানো হয় গালিচা। যেখানে নারী ও পুরুষদের জন্য রাখা হয় আলাদা বসার স্থান।
 
আয়োজকদের আরেকজন বলেন, ‘গত পাঁচ বছর ধরে আমরা এই বিশাল পরিসরে এই ইফতার আয়োজন করে আসছি। আর তা সম্ভব হচ্ছে স্বেচ্ছাসেবকদের অক্লান্ত পরিশ্রমে।
 
ইফতারকারীদের জন্য প্রথমেই আসে পানি এবং স্যুপ। আর মাগরিবের আজানের আগেই আসতে থাকেন হাজার হাজার অতিথি। শুধু ইরান নয় বিশ্বের বিভিন্ন দেশ থেকে এখানে ইফতার করতে আসেন বহু মানুষ।
সূত্র: পার্স টুডে, প্রেসি টিভি