বৃহস্পতিবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের বিপ্লবী কবি হামিদ সাবজোভেরি আর নেই

পোস্ট হয়েছে: জুন ১৩, ২০১৬ 

news-image

ইরানের বিপ্লবী কবি হামিদ সাবজেভারি আর নেই। গত শুক্রবার রাতে তেহরানের এশিয়া হাসপাতালে  তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। তিনি  আলঝেইমার রোগে ভুগছিলেন। কবি হামিদ সাবজেভারি ইসলামি ঐতিহ্য ও বিপ্লব নিয়ে অসংখ্য কবিতা রচনা করেছেন। কবির পুত্র মোহসেন বার্তা সংস্থা ইসনাকে শনিবার জানান, আমার পিতা তেহরান ছেড়ে কিছুদিন খারাজে বিশ্রামে ছিলেন। গত শুক্রবার তেহরানে হাসপাতালে নেয়া হয় তাকে।

তেহরানে কবি হামিদ সাবজেভারির ভক্তদের শেষ শ্রদ্ধা নিবেদেনের পর কবিকে খোরাসান রাজাইভিতে তার গ্রামের বাড়িতে দাফন করা হয়। কবিপুত্র মোহসেন জানান তার পিতার ইচ্ছাতেই সেখানে তাকে দাফন করা হয়। এদিকে কবির মৃত্যুতে ইরানের স্পিকার আলী লারিজানি, সংস্কৃতি মন্ত্রী আলী জান্নাতিসহ গণমান্য ব্যক্তিরা গভীর শোক প্রকাশ করেছেন।

১৯২৫ সালে কবি হামিদ সাবজেভারি জন্মগ্রহণ করেন। মাত্র ১৪ বছর বয়সে তিনি কবিতা লিখতে শুরু করেন। ১৯৭৯ সালে ‘খোমেনি, হে ইমাম’ নামে তার বিখ্যাত কবিতা প্রকাশ পায়। ইসলামী বিপ্লবের কয়েক সপ্তাহ আগে তার এ কবিতা অশেষ প্রেরণা যোগায়। ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ সাইয়েদ আলী খামেনেয়ী কবির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেছেন, তিনি তার কাব্য রচনার মধ্যে দিয়ে সবসময় ইসলামি বিপ্লবকে সমর্থন যুগিয়েছেন। গত ১৭ মে কবি হামিদ সাবজেভারি সর্বশেষ তেহরানে ইমাম আলী রিলিজিয়াস আর্টস মিউজিয়ামে এক অনুষ্ঠানে যোগ দেন। সূত্র: তেহরান টাইমস