শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৮৫ মেগাওয়াট ছাড়াবে

পোস্ট হয়েছে: জুলাই ১, ২০১৯ 

news-image

চলতি ইরানি বছরের শেষ নাগাদ (২০ মার্চ ২০২০) ইরানের জাতীয় গ্রিডে নতুন করে ৪ হাজার ৮২৭ মেগাওয়েট বিদ্যুৎ যুক্ত হবে। নির্মাণাধীন নতুন এসব বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন কার্যক্রম শুরু হলে ইরানের সর্বমোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৮৫ হাজার ৬৯৫মেগাওয়াট  ছাড়াবে। শনিবার তাসনিম নিউজ এজেন্সির খবরে এই তথ্য জানানো হয়।

চলতি ইরানি বছরের শুরুতে (২১ মার্চ ২০১৯) ইরানের মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা দাঁড়ায় ৮০ হাজার ৩১১ মেগাওয়াট । বর্তমানে এই উৎপাদন সক্ষমতা ৮০ হাজার ৮৬৮ মেগাওয়াটে পৌঁছেছে।

প্রতিবেদনে বলা হয়, সদ্য কয়েকটি কম্বাইন্ড-সাইকেল পাওয়ার প্ল্যান্ট ও নবায়নযোগ্য বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। চলতি বছরের শুরু থেকেই এসব বিদ্যুৎ কেন্দ্র থেকে উপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হওয়া শুরু হয়।   

জানা যায়, ইরানের ডিস্ট্রিবিউশন জেনারেশন প্ল্যান্টগুলোতে (ডিজি ও সিএইচপি) বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বেড়েছে ৫১ মেগাওয়াট , নবায়নযোগ্য বিদ্যুৎ কেন্দ্রগুলোতে উৎপাদন বেড়েছে ৩৯ মেগাওয়াট  এবং কম্বাইন্ড-সাইকেল পাওয়ার প্ল্যান্টগুলোতে উৎপাদন বেড়েছে ৪৬৭ মেগাওয়াট । মোট উৎপাদন সক্ষমতা বেড়েছে ৫৫৭ মেগাওয়াট । সূত্র: তেহরান টাইমস।