বৃহস্পতিবার, ২১শে নভেম্বর, ২০১৯ ইং, ৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের বাজারে দেশীয় তৈরি পাঁচ ন্যানো ক্রীড়া পণ্য

পোস্ট হয়েছে: জুলাই ১৮, ২০১৯ 

news-image

ইরান ন্যানোটেকনোলজি ইনোভেশন কাউন্সিল বাজারে আনলো পাঁচটি ন্যানো ক্রীড়া পণ্য। তেহরানে ক্রীড়া পণ্যের মেলা স্পোর্টেক্স এ এসব পণ্য উম্মোচন করা হয়। ৯ জুলাই মেলা শুরু হয়ে চলে ১২ জুলাই পর্যন্ত।

ইরানের তিনটি জ্ঞানভিত্তিক কোম্পানি ওই পাঁচ ন্যানো ক্রীড়া পণ্য উৎপাদন করে। নিচে পণ্যগুলো সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হলো।

ন্যানো ফ্যাব্রিক্স

খেলোয়াড়দের পরিধানের জন্য ইরানের একটি জ্ঞানভিত্তিক কোম্পানি এই পণ্যটি উৎপাদন করেছে। ন্যানো-কম্পোজিট কাপড়ে অনেক উপকারী ফাংশন রয়েছে। এই পোশাক গ্রীষ্মকালে ত্বক শীতল করে, শরীরের আদ্রতা পরিবেশে সঞ্চালন করে। এটা দ্রুত শুকিয়ে যায়, রক্তের চলাচল বৃদ্ধি করে ও ঘামের দুর্গন্ধ দূর করে। তিন ধরনের পোশাক তৈরি করা হয়েছে যার একটির চেয়ে আরেকটি কার্যকারিতায় কিছুটা ভিন্নতা রয়েছে।

ন্যানো মাসকেলার কোমল জেল

ইরানের একটি জ্ঞানভিত্তিক কোম্পানি কোমল জেলটি তৈরি করেছ। কারি মশলার হলুদ রঞ্জকের সমন্বয়ে জেলটি তৈরি করা হয়েছে। এর উপাদান গাছ থেকে নেওয়া।

বৈদ্যুতিক পেশী উদ্দীপনা পোশাক (ইএমএস)

একটি জ্ঞানভিত্তিক কোম্পানি ও একটি স্পোর্টস ক্লাব যৌথভাবে বৈদ্যুতিক পেশী উদ্দীপনা স্যুট তৈরি করেছে। ইএমএস হচ্ছে বৈদ্যুতিক স্পন্দন ব্যবহার করে পেশী সংকোচন করা। একটি যন্ত্রের মাধ্যমে স্পন্দন সৃষ্টি করে তা ইলেক্ট্রডসের মাধ্যমে ত্বকের উপরিভাগে সরবরাহ করা হয়। ফলে পেশীতে উদ্দীপনা তৈরি হয়।

সূত্র: তেহরান টাইমস।