সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের বইয়ের রাজধানী কাশান

পোস্ট হয়েছে: মার্চ ৪, ২০১৮ 

news-image

ইরানে ২০১৮ সালের জন্য বইয়ের রাজধানী হিসেবে নির্বাচিত হয়েছে দেশটির কেন্দ্রীয় শহর কাশান। মঙ্গলবার ফারসি বছর ১৩৯৭ সনের জন্য ইরানের বইয়ের রাজধানী (বুকস ক্যাপিটাল) হিসেবে নির্বাচিত হয়েছে গোলাপ জল, ঐতিহাসিক ভবন ও কারপেটের জন্য বিখ্যাত এই শহরটি।

ইরানের রাজধানী তেহরানের ভাহদাত হলে এক বিশেষ অনুষ্ঠানে আয়োজকেরা এই ঘোষণা দেন। কাশানের পাশাপাশি মাহাবাদ, দেজফুল ও ইয়াজদসহ আরো দশটি শহর এই মর্যাদা পেয়েছে।

এছাড়া এ বছর বইপ্রেমি গ্রাম হওয়ার গৌরব অর্জন করেছে দশটি গ্রাম। অনুষ্ঠানের ফাঁকে অনুষ্ঠিত ‘বুক লাভিং ভিলেজ ফেস্টিভ্যালে’ ওই দশ গ্রাম এ বইপ্রেমি হওয়ার খ্যাতি লাভ করে।

গ্রামীণ জনগোষ্ঠী ও বেদুইন সম্প্রদায়ের লোকজনের মধ্যে বইপড়া বৃদ্ধিতে প্রতি বছর এই উৎসবের আয়োজন করা হয়। ইরানের সংস্কৃতি ও ইসলামি দিক নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয় নিযুক্ত সাহিত্যিক ও পণ্ডিতরা প্রতি বছর এক বছরের জন্য ইরানের বুক ক্যাপিটাল নির্বাচিত করেন।

এর আগে ২০১৫ সালের জন্য ইরানের দক্ষিণ পশ্চিম অঞ্চলীয় শহর আহভাজ, ২০১৬ সালের জন্য উত্তর পূর্বাঞ্চলীয় শহর নেইশাবুর ও ২০১৭ সালের জন্য দক্ষিণ শহর বুশেহর বইয়ের রাজধানী হিসেবে মনোনীত হয়। সূত্র: তেহরান টাইমস।