মঙ্গলবার, ১৮ই জুন, ২০১৯ ইং, ৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের বইয়ের রাজধানী ইয়াজদ

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২৬, ২০১৯ 

news-image

বহু অত্যাশ্চর্য ঐতিহাসিক মসজিদ আর প্রাচীন জরথুস্ত্র অগ্নি মন্দিরের অবস্থানস্থল ইরানের কেন্দ্রীয় শহর ইয়াজদকে বইয়ের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়েছে। ২০১৯ সালের জন্য ‘বুক ক্যাপিটাল’ হিসেবে স্বীকৃতি লাভ করেছে শহরটি।

ইরানের ন্যাশনাল লাইব্রেরি ও আর্কাইভ ইয়াজদকে বইয়ের রাজধানী হিসেবে বেছে নেয়। ‘ফেস্টিভাল অব বুক লাভিং ভিলেজেস অ্যান্ড নোম্যাডস’ তথা বইপ্রিয় গ্রাম ও যাযাবরদের বাৎসরিক সাহিত্য উৎসবে এই ঘোষণা দেওয়া হয়। এতে  যোগ দিয়েছিলেন ইরানের সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা মন্ত্রী সাইয়্যেদ আব্বাস সালেহি, ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি ও ইয়াজদের বেশ কয়েকজন সাংস্কৃতিক কর্মকর্তা।

ফারস প্রদেশের কেরসিহকি, নর্থ খোরাসান প্রদেশের আরকান, খোরাসান রাজাভি প্রদেশের হেসার জির খান ও সাউথ খোরাসান প্রদেশের এসফান্দিয়ারসহ দশটি গ্রামকে ‘বুক লাভিং ভিলেজেস অব দ্যা ইয়ার’ বা বছরের সেরা বইপ্রেমি গ্রাম হিসেবে বেছে নেওয়া হয়।

গ্রামের বাসিন্দা ও যাবাবর সম্প্রদায়ের লোকজনের মাঝে বই পড়ার অভ্যাস বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর এই উৎসবের আয়োজন করা হয়। এটা চালু হয় ২০১৫ সালে। এই উৎসবে এক বছরের জন্য ইরানের বইয়ের রাজধানী হিসেবে একটি শহরের নাম ঘোষণা করা হয়। সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা মন্ত্রণালয় নিয়োগকৃত সাহিত্যিক ও পণ্ডিতদের একটি টিম বুক ক্যাপিটাল নির্ধারণের কাজ করে থাকে। সূত্র: তেহরান টাইমস।