মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের ফার্স প্রদেশে পর্যটক বেড়েছে ৫৯ শতাংশ

পোস্ট হয়েছে: মে ১০, ২০১৭ 

news-image

ইরানের দক্ষিণাঞ্চলীয় ফার্স প্রদেশে ইরানি মাস ফারভারদিনে (২১ মার্চ থেকে ২০ এপ্রিল) ৬৯ হাজারের অধিক বিদেশি পযটক ভ্রমণ করেছে। গত বছরের একই সময়ের তুলনায় পর্যটকের সংখ্যা বেড়েছে ৫৯ শতাংশ।

ইরানের সংস্কৃতি, ঐতিহ্য, কুটিরশিল্প ও পর্যটন সংস্থার প্রাদেশিক দফতরের প্রধান মোসায়ইব এর তথ্যমতে, ফার্স প্রদেশে অধিকাংশ পর্যটক এসেছে ফ্রান্স থেকে। এর পরের অবস্থানে রয়েছে জার্মানি, ইতালি, স্পেইন ও নেদারল্যান্ড।

ওই কর্মকর্তা জানান, এ সময়ে  প্রাচীন পারস্যের আকিমেনিদ সাম্রাজ্যের রাজধানী পারসেপোলিসে ভ্রমণ করা পর্যটক সংখ্যা ছিল ১৫ হাজার ৩৩৮জন। অন্যদিকে, পারসেপোলিসের প্রায় ১২ কিলোমিটার উত্তরপশ্চিমে প্রাচীন কবরস্থান নাকশ-ই রোস্তমে১২ হাজার ৮৬৯ জন পর্যটক ভ্রমণ করেছে। বিখ্যাত ফার্সি কবি হাফিজের সমাধি পরিদর্শন করেছে ১১ হাজার ৪৮০ জন।

আকিমেনিদ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা, সাইরাস গ্রেট এর সমাধিস্থল পাসারগাডে সর্বমোট ভ্রমণ করেছে ১০ হাজার ২১ জনপর্যটক।

ফার্স প্রদেশের রাজধানী শিরাজ ইরানের অন্যতম পুরোনো শহর। এখানে রয়েছে চারটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। এর মধ্যে পাসারগাড এবং পারসোপোলিসে যথাক্রমে আকিমেনিদ সাম্রাজ্যের (৫৫০-৩৩০ খ্রিস্টপূর্ব)  প্রশাসনিক ও বাণিজ্যিক রাজধানী ছিল। অন্যদিকে পাসারগাড এবং রাম গার্ডেন, ইরানের ৯টি ফার্সি গার্ডেনের মধ্যে দুটি। এ নয়টি জায়গাকে সামষ্টিকভাবে  ফার্সি গার্ডেন হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন।

SHIRAZ, IRAN – MAY 2, 2015: Visitors take a tour of the old citadel arg of Karmin Khan in the centre of the city.