মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের ফার্মাসিউটিক্যাল পণ্য রপ্তানি বেড়েছে দ্বিগুন

পোস্ট হয়েছে: জুন ৩, ২০১৮ 

news-image

গত ফার্সি বছরে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ফার্মাসিউটিক্যাল পণ্য রপ্তানি বেড়েছে দ্বিগুন। ইরানের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর মহাপরিচালক ড. আকবার বারানদেগি এই তথ্য জানিয়েছেন।

ফার্মাসিউটিক্যাল পণ্য রপ্তানি বৃদ্ধির পেছনে ইরানের আগেকার ষষ্ঠ পঞ্চ-বার্ষিকী আর্থ সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন পরিকল্পনার ভূমিকা তুরে ধরেন তিনি। জানান, এ পকিল্পনা অনুযায়ী ওষুধ পণ্য রপ্তানি জোরদারের সমর্থনে তার সরকার নীতি গ্রহণ করে। ফলে গেল বছরগুলোতে বেড়েছে সংশ্লিষ্ট পণ্য রপ্তানি।

বারানদেগি বলেন, এ পরিকল্পনায় দেশের অভ্যন্তরীণ ফার্মাসিউটিক্যাল চাহিদার সরবরাহকে বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে। ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন এ বিষয়টিকে সামনে রেখে দেশের ফার্মাসিউটিক্যাল পণ্য উৎপাদন কোম্পানিগুলোকে উৎসাহিত করার মাধ্যমে দেশীয় ভাবে উৎপাদিত উদ্বৃত পণ্য বিদেশে রপ্তানির জন্য লাইসেন্স দিচ্ছে।

তিনি জানান, গত বছরে ইরান সর্বমোট ১২০ মিলিয়ন মার্কিন ডলারের ফার্মাসিউটিক্যাল পণ্য রপ্তানি করেছে। বিগত বছরগুলোতে দেশীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো সকল ধরনের সমস্যা মোকাবেলা করেও রপ্তানির পরিমাণ বাড়াতে সক্ষম হয়েছে। গেল বছর রপ্তানি বেড়েছে দ্বিগুন।

ইরান মূলত রাশিয়া, ইরাক, সিরিয়া, আফগানিস্তান, ইউক্রেন এবং আজারবাইজানের মতো দেশে তাদের অত্যাধুনিক ও ‘কেমোথেরাপি’ ওষুধের বেশিরভাগ রপ্তানি করে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।