মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের প্রধান লক্ষ্য মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা: রুহানি

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১২, ২০১৭ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা তার দেশের প্রধান লক্ষ্য। ইরান সফররত সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোভেনের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন তিনি।

রুহানি বলেন, “আমাদের প্রতিবেশীদের নিরাপত্তা রক্ষাকে আমরা অত্যন্ত গুরুত্ব দেই। এ কারণেই এসব দেশ যখন সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে আমাদের সহযোগিতা চেয়েছে তখনই আমরা তাদের পাশে ছুটে গেছি।”

সন্ত্রাসবাদকে মধ্যপ্রাচ্যের প্রধান হুমকি হিসেবে উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট বলেন, এই দুষ্টচক্রকে সমূলে উৎপাটনের জন্য সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে। সেইসঙ্গে ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসী নীতিকে তিনি এ অঞ্চলের নিরাপত্তাহীনতা ও উত্তেজনার অন্যতম প্রধান কারণ বলে উল্লেখ করেন। প্রেসিডেন্ট রুহানি এ বিষয়টি উপলব্ধি করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

ইরানের প্রেসিডেন্ট মাধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে চলমান সংঘাতের প্রতি ইঙ্গিত করে বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এসব সংঘর্ষের অবসান ঘটিয়ে এ অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে পারবে বলে ইরান আশা করছে।

সাক্ষাতে সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোভেন সিরিয়ায় ইরান, রাশিয়া ও তুরস্কের সম্মিলিত উদ্যোগে প্রতিষ্ঠিত যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়ে বলেন, বিশ্বের সব দেশের উচিত সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার এ উদ্যোগকে সমর্থন করা। সূত্র: পার্সটুডে