শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের পোশাক রপ্তানিতে আয় বেড়েছে ২৮ শতাংশ

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৪, ২০১৮ 

news-image

চলতি অর্থবছরের প্রথম সাত মাসে ইরান থেকে ৭১৫ মিলিয়ন মার্কিন ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২৮ শতাংশ বেশি। ইরানের শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয় অধিভুক্ত প্রতিষ্ঠান টেক্সটাইল, অ্যাপারেল ও লেদার ইন্ডাস্ট্রি অরগানাইজেশনের মহাপরিচালক গোলনার নাসরোল্লাহি এই তথ্য জানিয়েছেন।

৬ষ্ঠ আন্তর্জাতিক পোশাক প্রদর্শনী ‘ইরান মোড ২০১৮’ এর ফাঁকে এক আলোচনায় তিনি এসব তথ্য জানান। বিগত মাসগুলোতে বৈদেশিক মুদ্রার আকাশচুম্বি দরের কথা উল্লেখ করে এই খাতে উৎপাদনশীলতা বৃদ্ধির অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। একইসাথে কাপড় ও পোশাক রপ্তানি প্রবৃদ্ধির পেছনে দুটি মূল কারণের কথাও উল্লেখ করেন নাসরোল্লাহি।

শিল্প মন্ত্রণালয়ে পোশাক শিল্পের কাঁচামাল সরবরাহের প্রতি সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা পোশাক উৎপাদকদের অনুকূলে রয়েছে। তাদের প্রয়োজনীয় কাঁচামাল পুরোপুরি ভাবে সরবরাহ করা হচ্ছে বলে জানান তিনি।

এই কর্মকর্তা আরও বলেন, আঁশের মতো মৌলিক কাঁচামালের আমদানি গত বছরের একই সময়ের চেয়ে উল্লেখযোগ্য ভাবে বাড়তে দেখা গেছে। এতে প্রমাণিত হয়, পোশাক শিল্প ও এর উৎপাদন ইউনিটগুলোর কার্যক্রমে উন্নতি হয়েছে।

রোববার তেহরান পারমানেন্ট ইন্টারন্যাশনাল ফেয়ারগ্রাউন্ডসে ৬ষ্ঠ আন্তর্জাতিক পোশাক প্রদর্শনী শুরু হয়। যা ইরানটেক্সট নামেও পরিচিত। সূত্র: মেহর নিউজ এজেন্সি।