সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের পাঁচ মাসে ৭৮ মিলিয়ন ডলারের জাফরান রপ্তানি

পোস্ট হয়েছে: অক্টোবর ৯, ২০১৯ 

news-image

চলতি ইরানি বছরের প্রথম পাঁচ মাসে (২১ মার্চ থেকে ২১ আগস্ট) ৭৮ মিলিয়ন মার্কিন ডলারের জাফরান রপ্তানি করেছে ইরান। দেশটির কৃষি মন্ত্রণালয়ের উপদেষ্টা হোসেইন জেইন আলি এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, চলতি বছরের প্রথম পাঁচ মাসে ইরান থেকে নির্দিষ্ট কিছু আমদানিকারক দেশে ৭৪ টন জাফরান রপ্তানি হয়। যা থেকে দেশটির আয় হয়  ৭৮ মিলিয়ন ডলার।

বুধবার ইরানি বার্তা সংস্থা আইআরএনএ এর এক সাক্ষাতকারে তিনি এই তথ্য জানান। এসময় তিনি দেশে জাফরান মশলার দাম কমে যাওয়ার কারণ সম্পর্কে কথা বলেন। জানান, আগের বছরের তুলনায় চলতি বছরে ১শ টন জাফরান বেশি উৎপাদিত হয়েছে। যে কারণে অভ্যন্তরীণ বাাজারে মশলাটির দাম পড়ে গেছে। বর্তমানে সবজি খাতের ২০ শতাংশের অধিক রপ্তানি আয় জাফরান রপ্তানি থেকে আসে বলে জানান ইরানি এই কর্মকর্তা।

মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও অন্যান্য দেশে ইরান ২৮০ টন জাফরান রপ্তানি করে। যা থেকে দেশটির আয় হয় ৩৫১ মিলিয়ন ডলার। যেখানে ২০১১ সালে জাফরান রপ্তানির পরিমাণ ছিল ১২২ টন।

জেইন আলি আরও জানান, ইরান বিশ্বের ৪০টির অধিক দেশে উচ্চ মানসম্পন্ন জাফরান রপ্তানি করে। ইরানি জাফরানের প্রধান প্রধান গন্তব্য দেশ হলো স্পেন, ভিয়েতনাম, কাতার ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। সূত্র: মেহর নিউজ এজেন্সি।