শনিবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

English

ইরানের পর্যটন গ্রাম দুলাব যেখানে আঙ্গুর পরিণত হয় কিশমিশে  

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৮, ২০২১ 

news-image

দুলাব, পর্যটকদের নজর কাড়া এক গ্রামের নাম।পশ্চিম ইরানের কুর্দিস্তান প্রদেশের সানন্দাজ কাউন্টিতে গ্রামটির অবস্থান।পর্যটকদের অকর্ষণের কেন্দ্রবিন্দু এখানকার আঙ্গুর বাগান। প্রচুর আঙ্গুর উৎপাদন হয় গ্রামটিতে। প্রতি বছর এখানে রীতিমত ঘটা করে এসব আঙ্গুর থেকে কিশমিশ উৎপাদনের এক ঐতিহ্যবাহী উৎসব চলে।

ঐতিহ্যবাহী  উৎসবের আয়োজনে আঙ্গুর উৎপাদন এবং আঙ্গুরকে কিশমিশে পরিণত করার এ শিল্পখাত অর্থনৈতিক দিক থেকে বেশ গুরুত্বপূর্ণ। বাগান থেকে আঙ্গুর তুলে তা কয়েক ধাপে প্রাকৃতিক পদ্ধতিতে শুকিয়ে কিশমিশে পরিণত করা হয়। 

কুর্দিস্তান প্রদেশের অন্যতম পর্যটন কেন্দ্র দুলাব গ্রামের বাড়িঘরগুলো দেখতে পাবেন একেবারে প্রায় পাহাড়ের চূড়ায়।অপরূপ দৃষ্টিনন্দন এই গ্রামটি ভ্রমণপিপাসুদের দারুণভাবে আকৃষ্ট করে। আঙ্গুর ছাড়াও পেস্তাসহ নানা ধরনের বিখ্যাত ফলের বাগান রয়েছে এখানে। প্রাচীন এ গ্রামটির প্রচুর ইকো-টুরিজম হাউসে বেড়াতে আসেন পর্যটকরা।

ঐতিহাসিকদের মতে গ্রামটি ৯শ বছরের পুরোনো। দুলাবে বসন্তের পাশাপাশি গ্রীষ্মকাল বেড়াতে যাওয়ার উৎকৃষ্ট সময়। তার মানে সেপ্টেম্বর অর্থাৎ এই মাসেই দুলাবের বিভিন্ন ঘরে ও বাগানে আঙ্গুরের ঝোপা লতাগুল্মের ভেতর থেকে উঁকি দিচ্ছে। একেবারে কিশমিশ উৎপাদনের ভরা মৌসুম চলছে। আর এটি ইরানের অদম্য কাজের তালিকায় বা গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কার্যকলাপ হিসেবে নিবন্ধিত রয়েছে।তথ্যসূত্র: ইরান প্রেস।