বৃহস্পতিবার, ২৬শে জুন, ২০১৯ ইং, ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের পর্বত পর্যটনে বিনিয়োগ করবে অস্ট্রিয়া

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১৮, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পর্বত পর্যটন ও স্কি রিসোর্টসে বিনিয়োগে প্রস্তুত রয়েছে অস্ট্রিয়া। তেহরান সফরে এ কথা জানিয়েছেন অস্ট্রিয়ার একটি প্রতিনিধি দল।

সম্প্রতি অস্ট্রিয়ার কমারসিয়াল কাউন্সিলর ও দেশটির একটি বিনিয়োগ প্রতিনিধি দল তেহরান সফরে যান। প্রতিনিধি দলটি ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, হস্ত ও পর্যটন সংস্থার বিনিয়োগ ও পরিকল্পনা বিষয়ক উপপ্রধান সাইদ ওহাদি ও ইরানের কিছু স্পোর্টস কমপ্লেক্স এবং স্কি রিসোর্টসের ব্যবস্থাপকদের সঙ্গে সাক্ষাৎ করে। এসময় তারা এ খাতে বিনিয়োগে নিজেদের প্রস্তুতির কথা জানান।

ওহাদি বলেন, অস্ট্রিয়ার প্রতিনিধি দলটি নিজ উদ্যোগে তেহরানে এসেছে। তারা আর্থিক ক্রেডিট লাইনের ভিত্তিতে ব্যবসা করার পরিকল্পনা করছে। এজন্য দেশটি ইরানে বিনিয়োগে প্রস্তুত রয়েছে। এর আগ ইরানের কেন্দ্রীয় ব্যাংক (সিবিআই) ও এক্সপোর্ট ডেভেলপমেন্ট ব্যাংকের সিনিয়র কর্মকর্তারা ভিয়েনা সফরে যান। সেসময় অস্ট্রিয়া ক্রেডিট লাইনের আওয়াতায় ইরানে বিনিয়োগে সিদ্ধান্ত নেয়।

ক্রেডিট লাইন যেসব খাতে বিনিয়োগ করা যাবে তার মধ্যে অন্যতম ও বিশেষ খাত হলো পর্বত পর্যটন। তিনি যোগ করেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অব্যাহতি দেয়ার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। দেশের অনগ্রশীল খাতে যেসব বিনিয়োগকারী বিনিয়োগ করবে তারা ১৩ বছর পর্যন্ত কর অব্যাহতি সুবিধা ভোগ করবে। তেহরান শহরের ৪৫ কিলোমিটারের মধ্যে তিনটি আন্তর্জাতিক মানের স্কি রিসোর্ট রয়েছে বলে জানান তিনি।

চলতি ইরানি বছরে ৪১ দেশের পর্যটক ইরান ভ্রমণে পর্বত সংশ্লিষ্ট খেলাধুলা উপভোগ করেছেন। যা আগের বছরের চেয়ে তিন গুণেরও বেশি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।