সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ হচ্ছেন বহুপক্ষবাদের বীর: জাতিসংঘ

পোস্ট হয়েছে: আগস্ট ১১, ২০১৯ 

news-image

ইসলামী প্রজাতন্ত্র ইরানে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক উগোচি ডেনিয়েল্‌স বলেছেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ হচ্ছেন বহুপক্ষবাদের বীর। মার্কিন নিষেধাজ্ঞার শিকার ইরানি পররাষ্ট্রমন্ত্রী সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তিনি এ কথা বলেন।

শনিবার ইরানের বার্তাসংস্থা ইরনা-কে দেওয়া সাক্ষাৎকারে জাতিসংঘের এ কর্মকর্তা বহুপক্ষবাদের জন্য বিদ্যমান চ্যালেঞ্জগুলো তুলে ধরেন। তিনি বলেন, দুঃখজনকভাবে বর্তমানে বিশ্বজুড়ে পারস্পরিক মতবিরোধ, জলবায়ু পরিবর্তন, বৈষম্য ও বাণিজ্যিক উত্তেজনা বেড়ে গেছে। আর এসবই বহুপক্ষবাদের জন্য বড় ধরণের চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।

শরণার্থীদের প্রতি ইরানের সেবা কার্যক্রমের প্রশংসা করে তিনি বলেন, শরণার্থী গ্রহণে ইরান হচ্ছে বিশ্বের ষষ্ঠ দেশ। ইরান এবং জাতিসংঘের মধ্যে সহযোগিতামূলক সম্পর্কেরও প্রশংসা করেন তিনি।

উগোচি ড্যানিয়েল্‌স বলেন, ইরান ও জাতিসংঘের মধ্যে সহযোগিতা বিষয়ক একটি বই খুব শিগগিরই উন্মোচন করা হবে। সেখানে দুই দেশের সহযোগিতার নানা দলিল-প্রমাণ ও চিত্র থাকছে। তিনি বলেন, ইরান একটি সুন্দর দেশ এবং এখানকার লোকজন অতিথিপরায়ন। ইরানের ঐতিহাসিক স্থাপনাগুলোর কথাও তুলে ধরেন তিনি।পার্সটুডে।