শনিবার, ২৩শে মার্চ, ২০১৯ ইং, ৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

‘ইরানের পরমাণু সমঝোতা মেনে চলতে দৃঢ় প্রতিজ্ঞ ভারত’

পোস্ট হয়েছে: জুলাই ১৭, ২০১৮ 

news-image

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলতে ভারত দৃঢ়প্রতিজ্ঞ।তিনি নয়াদিল্লিতে বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ইরান ও ভারতের মধ্যে অনুষ্ঠিত পনেরতম রাজনৈতিক সংলাপে অংশ নিতে তিনি ভারত সফরে গেছেন। ওই বৈঠকে পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পরও নয়াদিল্লির সঙ্গে তেহরানের  সহযোগিতা অব্যাহত রাখার উপায় নিয়ে আলোচনা হয়েছে।

ভারতকে ইরানের অন্যতম বড় তেল ক্রেতা হিসেবে উল্লেখ করে আরাকচি বলেন, ভারত সরকার ইরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখতে ব্যাপক আগ্রহ দেখিয়েছে।

তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের তেল ভারতে নেয়া এবং ভারত থেকে তেলের অর্থ ইরানে আনার প্রতিবন্ধকতাগুলো কীভাবে দূর করা যায় তা নিয়ে সোমবারের সংলাপে আলোচনা হয়েছে। নয়াদিল্লির সঙ্গে তেহরানের সম্পর্ককে ঐতিহাসিক উল্লেখ করে তিনি বলেন, এই সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে দু’দেশের আগ্রহের ঘাটতি নেই।

সোমবার নয়াদিল্লিতে ভারতের উপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন আরাকচি

একদিনের সফর শেষে সোমবারই তেহরানের উদ্দেশ্যে নয়াদিল্লি ত্যাগ করেন সাইয়্যেদ আব্বাস আরাকচি।মার্কিন সরকার গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ঘোষণা করেছে, আগামী ৪ নভেম্বর থেকে ইরানের তেল রপ্তানিকে শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে। এজন্য ইরানের কাছ থেকে তেল কেনা বন্ধ করে দিতে বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। তবে বিশ্বের বহু  দেশ আমেরিকার এই নির্দেশ মানবে না বলে এরইমধ্যে জানিয়ে দিয়েছে। পার্সটুডে।