রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে আর আলোচনা হবে না: রাশিয়া

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৪, ২০১৭ 

news-image

রাশিয়া সাফ জানিয়ে দিয়েছে, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে আর কোনো আলোচনা হবে না। মার্কিন সরকার যখন এই সমঝোতা বাতিল অথবা এটি পর্যালোচনা করার আহ্বান জানাচ্ছে তখন নিজের এই কঠোর অবস্থানের কথা জানাল রাশিয়া।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা চূড়ান্ত হয়ে গেছে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এটিকে অনুমোদন করেছে। এটি পর্যালোচনার জন্য আবার আলোচনার অর্থ হবে জাতিসংঘে অনুমোদিত একটি বিষয়কে অবজ্ঞা করা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া বক্তৃতায় ইরানের পরমাণু সমঝোতাকে তার প্রশাসনের জন্য ‘বিব্রতকর’ আখ্যায়িত করে বলেছেন, ওয়াশিংটন হয়ত এই সমঝোতা বাতিল করবে।

দৃশ্যত ট্রাম্পের ওই বক্তৃতার প্রতিক্রিয়ায় ল্যাভরভ আরো বলেন, শুধু রাশিয়া নয় ইরানের পরমাণু সমঝোতা অর্জনের আলোচনায় অংশগ্রহণকারী ইউরোপের প্রতিটি দেশ এটি রক্ষা করতে চায়।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টের কোনো উদ্বেগ থাকলে সেটি নিয়ে আলাদাভাবে আলোচনা করা যেতে পারে। বিষয়টি পরমাণু সমঝোতার সঙ্গে গুলিয়ে ফেললে চলবে না। ল্যাভরভ বলেন, “ইরানের পরমাণু সমঝোতার মতো জটিল ইস্যুতে আপেল ও কমলাকে একসঙ্গে মিলিয়ে ফেলা ঠিক হবে না।”

– পার্সটুডে।