সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৈঠক

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২০, ২০১৭ 

news-image

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে মঙ্গলবার রাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই সমঝোতা অনুমোদন করে নিরাপত্তা পরিষদে যে ২২৩১ নম্বর প্রস্তাব পাস হয়েছিল তার ভিত্তিতে নির্ধারিত সময় পরপর এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মঙ্গলবারের বৈঠকে জাতিসংঘে উপ মহাসচিব জেফরি ফেল্টম্যান বলেন, “ইরান যে ওই সমঝোতা মেনে চলছে তা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ নয়বার নিশ্চিত করেছে। কিন্তু এরপরও দুঃখজনকভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের প্রতিশ্রুতি রক্ষার এই বিষয়টিকে স্বীকৃতি দিচ্ছেন না।”

আমেরিকার অভ্যন্তরীণ আইন অনুযায়ী দেশটির সরকার প্রতি ৯০ দিন পরপর ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতা মেনে চলার বিষয়ে কংগ্রেসকে প্রতিবেদন দিয়ে আসছিল।  ওই আইন মেনে ট্রাম্প ক্ষমতায় আসার পরও দুইবার কংগ্রেসকে এ ধরনের প্রতিবেদন দিয়েছেন। কিন্তু গত ১৩ অক্টোবর পূর্বনির্ধারিত তারিখে তিনি তৃতীয়বারের মতো কংগ্রেসকে প্রতিবেদন দিতে অস্বীকৃতি জানান।

ইরানের পরমাণু সমঝোতা বানচাল করার উদ্দেশ্যে উগ্র মার্কিন প্রেসিডেন্ট এ পদক্ষেপ নেন। তবে তার এ প্রচেষ্টা আন্তর্জাতিক প্রতিবাদের মুখে পড়েছে। গতরাতে নিরাপত্তা পরিষদের বৈঠকে আমেরিকা ছাড়া বাকি সবগুলো দেশ ও পক্ষ ইরানের পরমাণু সমঝোতার পক্ষে জোরালো সমর্থন দিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি জোয়ান অ্যাডামসন, ফ্রান্সের প্রতিনিধি ফ্রাঁসোয়া দুলাত্র, রুশ প্রতিনিধি ভ্লাদিমির স্যাফরনকোভ এই সমঝোতার প্রতি সমর্থন জানিয়ে বলেন, এটি বাতিল করা তো দূরের কথা এতে পরিবর্তন আনাও সম্ভব নয়।

তবে বৈঠকে মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি যথারীতি দাবি করেন, ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে না। কিন্তু নিজের দাবির পক্ষে তিনি কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেননি। – পার্সটুডে|