মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের ন্যানোপ্রযুক্তি উৎসবে নতুন চার পণ্যের উন্মোচন

পোস্ট হয়েছে: অক্টোবর ১৬, ২০১৮ 

news-image

ইরানের রাজধানী তেহরানে এক আড়ম্বরপূর্ণ আয়োজনে শুরু হয়েছে ন্যানোপ্রযুক্তির বড় উৎসব ‘ইরান ন্যানো ২০১৮’। গত শনিবার তেহরান ইন্টারন্যাশনাল এক্সিবিশন সেন্টারে এই উৎসব ও প্রদর্শনী শুরু হয়। উৎসবের এবারের ১১তম আসরে নতুন চারটি ন্যানো পণ্যের উন্মোচন  করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সোরেনা সাত্তারি।

নব- উন্মোচিত চার ন্যানোপ্রযুক্তি পণ্য হলো- ইলেকট্রনিক প্রিন্টার, চুলা ও অগ্নিগোলক ন্যানো প্রলেপ, প্রোটিন সমৃদ্ধ খাবারের জন্য ন্যানো কম্পোজিট ফুড প্যাকেজিং ও পানি শোধনের জন্য ন্যানোকাঠামোর চুল্লি।। প্রদর্শনীর প্রথম দিনে এসব পণ্য উন্মোচন  করা হয়।

ইরান ন্যানোটেকনোলজি ইনিশিয়েটিভ কাউন্সিলের (আইএনআইসি) আয়োজনে নামকরা বাণিজ্যিক প্রদর্শনীটি চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। এতে দক্ষিণ কোরিয়া, রাশিয়া, আরমেনিয়া, ওমান, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াসহ ৪০টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। জ্ঞানভিত্তিক কোম্পানি, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, সংস্থা ও বেসরকারি খাতসহ ন্যানোপ্রযুক্তি খাতে তৎপর রয়েছেন এমন ১০৭ জন অংশগ্রহণকারী এতে যোগ দিয়েছেন।

সাত্তারি বলেন, ইতোমধ্যে ইরানের ৪৬০টি ন্যানোপ্রযুক্তি পণ্য রয়েছে। দেশব্যাপী এই সেক্টরে তৎপর রয়েছে ১৮০টির অধিক জ্ঞানভিত্তিক কোম্পানি।

চার দিনব্যাপী ন্যানোপ্রযুক্তি উৎসব ও প্রদর্শনীতে পানি ও পরিবেশ, জ্বালানি, স্বাস্থ্যপরিচর্যা, অটোমোটিভ, নির্মাণ সামগ্রী, টেক্সটাইল, পেট্রোলিয়াম, কৃষি ও মোড়কজাত সংশ্লিষ্ট পণ্যসামগ্রীর পাশাপাশি আইটি ও প্রযুক্তি শিল্পের অন্যান্য পণ্যসামগ্রীও প্রদর্শিত হচ্ছে। সূত্র: তেহরান টাইমস ও মেহর নিউজ এজেন্সি।