মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের নীতি-নির্ধারণী পরিষদের নয়া প্রধান আয়াতুল্লাহ শাহরুদি

পোস্ট হয়েছে: আগস্ট ১৬, ২০১৭ 

news-image

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আয়াতুল্লাহ সাইয়্যেদ মাহমুদ হাশেমি শাহরুদিকে নীতি-নির্ধারণী পরিষদের নয়া চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছেন।

তিনি ইরানের বিচার বিভাগ প্রধানের পদে দশ বছর ধরে দায়িত্ব পালন করা ছাড়াও ইসলামী এই রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নানা পদে আসীন ছিলেন।

এর আগে এই পদে মরহুম আয়াতুল্লাহ রাফসানজানির স্থলাভিষিক্ত হিসেবে দায়িত্ব পালন করছিলেন আয়াতুল্লাহ আলী মুওয়াহহিদি কেরমানি। গত জানুয়ারি মাসে আয়াতুল্লাহ রাফসানজানি ইন্তেকাল করেন।

সোমবার এক ডিক্রিতে ইরানের সর্বোচ্চ নেতা রাফসানজানির প্রশংসা করে তাকে ইরানের অন্যতম রাজনৈতিক স্তম্ভ বলে স্মরণ করেন।

ইরানের সর্বোচ্চ নেতা নীতি-নির্ধারণী পরিষদের কাঠামো ও বিষয়বস্তুতে সংস্কার আনা জরুরি বলে মন্তব্য করেন এবং এই পরিষদের সাধারণ নীতিমালা ও সেসব বাস্তবায়নের পন্থা পুনর্মূল্যায়নের আহ্বান জানান। এই পরিষদের দক্ষতা যাচাইয়ের প্রক্রিয়া নির্ধারণের ওপরও জোর দেন তিনি।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী এই পরিষদের অন্যান্য সদস্যদের নামও জানিয়ে দেন এবং মোহসেন রেজায়িকে নীতি-নির্ধারণী পরিষদের সচিব পদে বহাল রাখেন।

এই পরিষদের অন্য সদস্যদের মধ্যে রয়েছেন বিশেষজ্ঞ পরিষদের প্রধান আয়াতুল্লাহ জান্নাতি, ইরানের সর্বোচ্চ নেতার দপ্তরের পরিদর্শন ব্যুরোর সাবেক প্রধান আলী আকবর নাতেক নুরি, বিচারবিভাগের উপপ্রধান গোলাম হোসেইন মোহসেনি এজেয়ি, ইমাম রেজা (আ)’র পবিত্র মাজারের বর্তমান তত্ত্বাবধায়ক সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ, ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সাবেক সচিব সায়িদ জালিলি, ইরানি সংসদের সাবেক স্পিকার হাদ্দাদ আদেল, সাবেক সংস্কৃতি মন্ত্রী মীর সালিম  ও তেহরানের বিদায়ী মেয়র বাকের কালিবফ। – পার্সটুডে।