বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি

পোস্ট হয়েছে: মে ১৯, ২০১৭ 

news-image

বিপুল উৎসাহ ও শান্তিপূর্ণ পরিবেশে ইরানের ১২তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শুক্রবার সকাল ৮টায় ৬৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। এবারের নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। বিকেল ৫টা পর্যন্ত ২ কোটির বেশি ভোটার তাদের ভোট দিয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি গোটা ইরানে ৫ম সিটি কাউন্সিল ও স্থানীয় পরিষদ নির্বাচনের ভোটগ্রহণও চলছে।

ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়, বিকেল ৬টা পর্যন্ত চলার কথা ছিল। কিন্তু বিপুল ভোটার উপস্থিতির কারণে নির্ধারিত সময়ে ভোটগ্রহণ শেষ হয় নি। এজন্য প্রথমে সন্ধ্যা আটটা এবং পরে রাত দশটা পর্যন্ত ভোটগ্রহণের সময় বাড়ানো হয়েছে। নির্বাচন শান্তিপূর্ণ ভাবে চলছে এবং এ পর্যন্ত সহিংসতার কোনো খবর পাওয়া যায় নি।

শুক্রবার কাউন্সিল ও স্থানীয় পরিষদ নির্বাচনের নজরদারিতে নিযুক্ত কমিটির মুখপাত্র ফারহাদ তাজারি সাংবাদিকদের বলেন, ইরানি জনগণ ব্যাপক ভাবে নির্বাচনে অংশ গ্রহণ করছে।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট নির্বাচনে প্রথমেই ভোট দিয়েছেন ইরানের সর্বেচ্চ নেতা আয়াতুল্লহিল উজমা খামেনেয়ী। এছাড়া, সকাল ৮টা থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের বিপুল উপস্থিতি দেখা যায়। তারা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোটাধিকার প্রয়োগ করছেন।

এবারের নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- বর্তমান প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও ইরানের বিচার বিভাগের সাবেক উপ-প্রধান সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, ইরানের বিশেষজ্ঞ পরিষদের সদস্য আগা মিরসালিম এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাশেমি তাবা।

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী নির্বাচনে বৈধ ভোটারের সংখ্যা পাঁচ কোটি ৬৫ লাখ। এর মধ্যে ১৩ লাখ ভোটার এবারই প্রথম তাদের এ গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন।সূত্র: পার্সটুডে, প্রেসিটিভি।