সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বেড়ে দ্বিগুণ

পোস্ট হয়েছে: অক্টোবর ১৬, ২০১৯ 

news-image

নবায়নযোগ্য উৎস থেকে ইরানের বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ৮৪১ মেগাওয়াটে (এমডব্লিউ) পৌঁছেছে। গত বছরের এই সময়ের তুলনায় এবছর দেশটির নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে দ্বিগুণ। সোমবার চতুর্থ নবায়নযোগ্য জ্বালানি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের জ্বালানি মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিষয়ক উপমন্ত্রী হোমাউন হায়েরি এই তথ্য জানান। ইরানের বার্তা সংস্থা আইআরএনএ এই খবর দিয়েছে।

তিনি বলেন, চলতি ইরানি বছরের শেষ নাগাদ (১৯ মার্চ ২০২০) নবায়নযোগ্য উৎস থেকে ইরানের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা বেড়ে ১ হাজার মেগাওয়াটে পৌঁছবে।

উপমন্ত্রী হোমাউন হায়েরি বলেন, ইরানের নবায়নযোগ্য জ্বালানির ভালো উৎস রয়েছে। দেশে জীবাশ্ম জ্বালানির বিশাল মজুদ রয়েছে। সম্প্রতি দেশজুড়ে ৬০ হাজার মেগাওয়াট বায়ু বিদ্যুৎ উৎপাদনের সম্ভাবনা শনাক্ত হয়েছে বলে জানান তিনি। 

দেশের জ্বালানি খাতে নবায়নযোগ্য বিদ্যুৎ কেন্দ্রের ক্রমবর্ধমান ভূমিকার ওপর জোর দিয়ে তিনি আরও জানান, গ্রীষ্মকালে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি থাকে। এসময় দেশের বিদ্যুৎ নেটওয়ার্কে নবায়নযোগ্য বিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে ৫শ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়।
 
পানিবিদ্যুৎ সহ নবায়নযোগ্য সব উৎস থেকে ইরানের মাত্র ছয় শতাংশ বিদ্যুৎ উৎপাদন হয়। অন্যদিকে প্রাকৃতিক গ্যাস থেকে বিদ্যুৎ উৎপাদন হয় ৯০ শতাংশ। ইরান ক্রমবর্ধমান অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি আঞ্চলিক বৈদ্যুতিক বাজারে রপ্তানি করতে চায়। এজন্য আগামী পাঁচ বছরে নবায়নযোগ্য উৎস থেকে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করেছে দেশটি। সূত্র: তেহরান টাইমস।