সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের দুমাসে বৈদেশিক বাণিজ্য ১৪ বিলিয়ন ডলার

পোস্ট হয়েছে: মে ২৯, ২০১৮ 

news-image

চলতি ইরানি বছরের প্রথম দুই মাসে (২১ মার্চ থেকে ২১ মে) ১৪ দশমিক ৫৩ বিলিয়ন মার্কিন ডলারের বৈদেশিক বাণিজ্য হয়েছে ইরানের। দেশটির শুল্ক প্রশাসনের তথ্য মতে, গেল দুই মাসে ইরানের রপ্তানি দাঁড়িয়েছে ৭ দশমিক ৭৪ বিলিয়ন মার্কিন ডলারে। যেখানে ২০১৭ সালের একই দুই মাসে দেশটির বৈদেশিক বাণিজ্যর পরিমাণ ছিল ৬ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় বৈদেশিক বাণিজ্য বেড়েছে ২১ দশমিক ৯ শতাংশ বেশি।

ইরানের প্রধানত যেসব পণ্য রপ্তানি হয়েছে তা হলো- কন্ডেনসেট গ্যাস ১ দশমিক ২৯ বিলিয়ন ডলারের, তরলীকৃত প্রোপেইন ৩৩৫ মিলিয়ন ডলার এবং হালকা তেল ও এ থেকে উৎপাদিত পণ্য ২৭৪ মিলিয়ন ডলারের।

ইরানি এসব পণ্য সামগ্রীর শীর্ষ পাঁচ রপ্তানি গন্তব্য হচ্ছে চীন (১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার), সংযুক্ত আরব আমিরাত (১ দশমিক ৩৭ বিলিয়ন ডলার), ইরাক (১ দশমিক ১৬ বিলিয়ন ডলার), আফগানিস্তান (৫৭৭ মিলিয়ন ডলার) ও ভারত (৪৬০ মিলিয়ন ডলার)।

উল্লিখিত দুই মাসে ইরানের আমদানির পরিমাণ ছিল ৬ দশমিক ৭৯ বিলিয়ন মার্কিন ডলার। আগের বছরের একই সময়ের তুলনায় যা দশমিক ৪৯ শতাংশ বেশি। এ সময়ে ইরানের মূল আমদানি পণ্য ছিল অটোমোবাইল (৩৩৩ মিলিয়ন ডলার), গবাদি পশুর খাদ্য (২৯৬ মিলিয়ন ডলার), সয়াবিন (২৪৮ মিলিয়ন ডলার) ও চাল (১৮৪ মিলিয়ন ডলার)। সূত্র: ইরান ডেইলি।