শুক্রবার, ২৫শে মে, ২০১৮ ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের দুগ্ধজাত পণ্য রপ্তানি বেড়েছে ৩০ শতাংশ

পোস্ট হয়েছে: জানুয়ারি ২১, ২০১৮ 

news-image

চলতি ইরানি বছরের প্রথম নয় মাসে (গত বছরের ২১ মার্চ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত) ইরানের দুগ্ধজাত পণ্য রপ্তানি বেড়েছে ৩০ শতাংশ।  ইরানের উপকৃষি মন্ত্রী জিহাদ হাসান রোখনি এই তথ্য জানিয়েছেন।  তিনি বলেন, দুধ ও দুগ্ধজাত পণ্যের ওপর শুল্ক ধার্যকে সামনে রেখে শুল্ক প্রতিবন্ধকতা দূর করতে ইরান ও ইরাকের কর্মকর্তাদের মধ্যে আলোচনা চলমান রয়েছে।

রোখনি আরও জানান, উল্লিখিত সময়ে ইরান ৮৪৩ মিলিয়ন মার্কিন ডলারের পোল্ট্রি পণ্য রপ্তানি করেছ। তিনি বলেন, পরিসংখ্যানে দেখা গেছে চলতি বছরের প্রথম নয় মাসে পশুখাদ্য ও পোল্ট্রি খাতে ইতিবাচক বাণিজ্যিক ভারসাম্য হয়েছে তার দেশের।

এই কর্মকর্তা জানান, উপরোক্ত সময়ে ইরান থেকে ৭ লাখ ৫০ হাজার টনের অধিক দুধ ও বিভিন্ন ধরনের দুগ্ধজাত পণ্য রপ্তানি করা হয়েছে।  চলতি ইরানি বছর শেষ হওয়ার আগেই এসব পণ্য রপ্তানির পরিমাণ ১০ লাখ টনে পৌঁছবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রতিবেশী ইরাকে দুগ্ধজাত পণ্য রপ্তানির ওপর সে দেশের ধার্যকৃত শুল্কের বিষয়ে করা এক প্রশ্নের জবাবে রোখনি বলেন, এই ক্ষেত্রে ইরাক সরকার সব দেশের জন্যই কিছু বিধি নিষেধ তুলে নেওয়ার বিষয়ে চিন্তা ভাবনা করছে।  তবে ইরাকে ইরানের দুগ্ধজাত পণ্য এখনও চলমান রয়েছে।  সূত্র: মেহর নিউজ এজেন্সি।