রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের দুই তেলক্ষেত্রের উন্নয়ন কাজ করে দেবে রাশিয়া

পোস্ট হয়েছে: মার্চ ১৮, ২০১৮ 

news-image

ইরানের পশ্চিমে অবস্থিত আবান ও পায়দার-ই ঘারব নামে দুই তেলক্ষেত্রের উন্নয়ন কাজ করে দেবে রাশিয়ার একটি কোম্পানি। এ লক্ষ্যে বুধবার একটি চুক্তি সই করেছে ইরান ও রাশিয়া। শানা সংবাদ সংস্থা এই খবর দিয়েছে।

বিদেশি কোম্পানির সঙ্গে তেল চুক্তির জন্য ইরানের যে নতুন রূপরেখা রয়েছে তার ভিত্তিতে সই করা দেশটির দ্বিতীয় চুক্তি এটি। ইরানিয়ান অয়েল কন্ট্রাক্ট তথা আইপিসি শীর্ষক ওই রূপরেখার ভিত্তিতে ইরানের জাতীয় তেল কোম্পানি এনআইওসি এবং রাশিয়ার জারুবেজনেফট কোম্পানি ও ইরানের ডানা এনার্জি কোম্পানির সমন্বয়ে গঠিত কনসোর্টিয়ামের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এনআইওসি এর ব্যবস্থাপনা পরিচালক আলি কারদর, জারুবেজনেফট এর মহাপরিচালক সারগেই কুদরিয়াশভ ও ডানা এনার্জির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ ইরাভানি ইরানের রাজধানী তেহরানে দেশটির তেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানেহ এর উপস্থিতিতে চুক্তিতে সই করেন।

তেহরান টাইমসের খবরে বলা হয়, এই প্রকল্পে রুশ কোম্পানির শেয়ার রয়েছে ৮০ শতাংশ। আর বাকি ২০ শতাংশ শেয়ার হলো ডানা এনার্জির।

আবান ও পায়দার-ই ঘারব উভয়ে তেলক্ষেত্রেরই যৌথ মালিকানায় রয়েছে ইরান ও ইরাক। দুদেশ এ দুই তেলক্ষেত্র থেকে প্রতিদিন সমন্বিতভাবে ৩৬ হাজার ব্যারেল তেল উৎপাদন করে থাকে। বুধবার স্বক্ষর করা ১০ বছরের চুক্তি অনুযায়ী, উন্নয়ন কাজ শেষে এ দু্টি তেলক্ষেত্রে উৎপাদন বেড়ে প্রতিদিন দাঁড়াবে ৪৮ হাজার ব্যারেলে।

তেলক্ষেত্র দুটির উন্নয়ন কাজে আনুমানিক ৬৭৪ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে। এছাড়া অতিরিক্ত পরোক্ষভাবে খরচ হবে আরও ৬৮ মিলিয়ন ডলার। – তেহরান টাইমস।