রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের তৈলবহির্ভূত পণ্য রপ্তানি বেড়েছে ৮৬ গুন

পোস্ট হয়েছে: জানুয়ারি ২৮, ২০১৯ 

news-image

ইসলামি বিপ্লবের মহিমান্বিত বিজয় পরবর্তী সময়ে ইরানের তেল বহির্ভূত পণ্যসামগ্রী রপ্তানি বেড়েছে ৮৬ শতাংশ। গত ফার্সি বছর পর্যন্ত তেল বহির্ভূত পণ্যের রপ্তানি চিত্রে এই প্রবৃদ্ধি দেখা গেছে। সর্বশেষ এই পরিসংখ্যান প্রকাশ করেছে  ইরানের শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ফার্সি বছরে ইরান ৪৬ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলারের তেল বহির্ভূত পণ্যসামগ্রী রপ্তানি করেছে। পাহলাবি সরকারের শেষ বছরে এই রপ্তানির পরিমাণ ছিল ৫৪০ মিলিয়ন ডলার। সাম্প্রতিক ৪০ বছরে তেল বহির্ভূত পণ্য রপ্তানিতে উল্লেখযোগ্য ৮৬ গুন প্রবৃদ্ধি হওয়ার পেছনে মূল কারণ হিসেবে দেশটির অর্থনৈতিক এন্টারপ্রাইজগুলোর পরিমাণগত বৃদ্ধি ও উৎপাদন প্রবৃদ্ধির কথা বলা হয়েছে।

ইসলামি বিপ্লবের আগে ও পরে গড়ে ওঠা শিল্প কলকারখানাগুলোর সংখ্যার মধ্যে একটি তুলনামূলবক চিত্র টেনে দেখিয়েছে মন্ত্রণালয়। এতে দেখা যায়, ১৯৭৮ সাল পর্যন্ত দেশটিতে এসব শিল্প কারখানার ১ হাজার ৫০৩টি ইউনিট ছিল। চলতি ইরানি বছরের অষ্টম মাস (২১ নভেম্বর ২০১৮) পর্যন্ত এই সংখ্যা ৮৫ হাজার ৭৬টিতে দাঁড়িয়েছে।

এছাড়া ইসলামি বিপ্লবের আগের বছর ইরানে সক্রিয় খনির সংখ্যা ছিল ১৯৫টি। চলতি ফারসি বছরের অষ্টম মাসে এই সংখ্যা দাঁড়ায় ৬ হাজার ৩৮৬ টিতে।

সর্বশেষ এই পরিসংখ্যানে আরও দেখা যায়, বিগত ৪০ বছরে ইরানের তেল বহির্ভূত পণ্যসামগ্রী রপ্তানি উল্লেখযোগ্যভাবে ৮৬ গুন বাড়লেও বর্তমানে এই পণ্যের আমদানি বেড়েছে মাত্র ৫ গুন। সূত্র: মেহের নিউজ এজেন্সি।