সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের তৈরি ন্যানোগ্লাস যাচ্ছে ৩৫ দেশে

পোস্ট হয়েছে: জানুয়ারি ২২, ২০১৮ 

news-image

বর্তমানে বিশ্বের ৩৫টি দেশে ন্যানো গ্লাস ও ন্যানো আয়না রপ্তানি করছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির মাত্র একটি শিল্প গ্রুপ এসব ন্যানো গ্লাস রপ্তানি করছে।

ইরান ন্যানো টেকনোলজি ইনিশিয়েটিভ কাউন্সিলের তথ্য মতে, ইরানে ২০১৭ সালে ওই শিল্প গ্রুপটি ন্যানো পণ্য রপ্তানিতে শীর্ষ স্থান দখল করে। বর্তমানে গ্রুপটি বিশ্বের ৩৫টি দেশে তাদের তৈরি ন্যানো গ্লাস ও ন্যানো আয়না রপ্তানি করতে সক্ষম হয়েছে।

আমদানিকারক এসব দেশের মধ্যে ইতালি, জার্মানি, সুইডেন, ক্রোয়েশিয়া, পোল্যান্ড, গ্রীস, স্পেন, সংযুক্ত আরব আমিরাত, আজারবাইজান, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া, ব্রাজিল এবং কানাডা উল্লেখযোগ্য।

এসব ন্যানো পণ্যে একটি ন্যানোমিটারের পাতলা স্তর রয়েছে, যা তাপ ও ঠান্ডা নিয়ন্ত্রণে ভবনের সম্মুখভাগের বহির্ভাগে ব্যবহার করা হয়। এছাড়াও এসব পণ্য ডাবল-গ্লেজড জানালা উৎপাদনে ব্যবহার করা হয় যা নিম্ন তাপ স্থানান্তরে সহায়ক।

ইরানের এই শিল্প গ্রুপটি টানা ৩০ বছর ধরে সক্রিয় রয়েছে। বর্তমানে গ্রুপটির দেশ ও দেশের বাইরে ১৫টি উৎপাদন কারখানা রয়েছে। চার মহাদেশ এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে গ্রুপটির পণ্য রপ্তানি দ্রুত গতিতে বাড়ছে।

সর্বশেষ পণ্য হিসেবে গ্রুপটির গবেষণা ও উন্নয়ন বিভাগে ইকো গোল্ড, ইকো ব্রোঞ্জ, ইকো ব্লু ও ইকো সিলভার উৎপাদন নিয়ে কাজ চলছে। এসব পণ্যে থাকবে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য ফিচার যা দারুণ আকর্ষণ তৈরি করতে সক্ষম হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।