সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের তেল-বহির্ভূত বাণিজ্য ৪২ বিলিয়ন ছাড়াল

পোস্ট হয়েছে: অক্টোবর ৮, ২০১৯ 

news-image

চলতি ইরানি বছরের প্রথম ছয়মাসে ( ২১ মার্চ থেকে ২২ সেপ্টেম্বর) অন্যান্য দেশের সঙ্গে ইরানের তেল-বহির্ভূত পণ্য সামগ্রীর বাণিজ্য ৪২ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। ইসলামি প্রজাতন্ত্র ইরানের শুল্ক প্রশাসনের (আইআরআইসিএ) প্রধান এই তথ্য জানিয়েছেন।

আইআরআইসিএ প্রকাশিত এক প্রতিবেদন মতে, বছরের প্রথমার্ধ্বে ইরান ২০ দশমিক ৯৪৮ বিলিয়ন ডলার মূল্যের ৭০ মিলিয়ন টন পণ্য রপ্তানি করেছে। ওই সময়ে আমদানি করেছে ২১ দশমিক ২২১ বিলিয়ন ডলার মূল্যের ১৬ দশমিক ৫ মিলিয়ন টন পণ্যসামগ্রী। রোববার ইরানি বার্তা সংস্থা আইআরএনএ এই প্রতিবেদন প্রকাশ করে।

চলতি বছরের প্রথম ছয় মাসে ইরানি পণ্য সামগ্রীর শীর্ষ পাঁচ রপ্তানি গন্তব্য ছিল চীন, ইরাক, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত (ইউইএ) ও আফগানিস্তান। অন্যদিকে ইরানে রপ্তানিকারক শীর্ষ পাঁচ দেশের মধ্যে ছিল চীন, ইউএই, তুরস্ক, ভারত ও জার্মানি।

আইআরআইসিএ এর আগের ঘোষণা মতে, বিগত ইরানি বছরে দেশটি ৪৪ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারের তেল-বহির্ভূত পণ্যসামগ্রী রপ্তানি করে। আর আমদানি করে ৪২ দশমিক ৬ বিলিয়ন ডলারের পণ্যসামগ্রী।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, তুরস্ক, আফগানিস্তান, পাকিস্তান, রাশিয়া, ওমান, আজারবাইজান, তুর্কমেনিস্তান, কুয়েত, কাতার, কাজাখস্তান, আর্মেনিয়া, বাহরাইন এবং সৌদি আরবসহ ১৫টি দেশের সাথে সীমান্ত রয়েছে ইরানের। সূত্র: তেহরান টাইমস।