শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের তেলবহির্ভূত রপ্তানি বেড়েছে প্রায় ৫ শতাংশ

পোস্ট হয়েছে: জুলাই ৪, ২০১৮ 

news-image

ইরানের শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন মতে, চলতি ইরানি বছরের প্রথম দুই মাসে (২১ মার্চ থেকে ২১ মে) ৭ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের তেল বহির্ভূত পণ্যসামগ্রী রপ্তানি করেছে দেশটি। যা আগের বছরের একই সময়ের তুলনায় ওজনের দিক দিয়ে ৪ দশমিক ৮ শতাংশ ও মূল্যের দিক দিয়ে ২১ দশমিক ৯ শতাংশ বেশি।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির নেতৃত্বাধীন মন্ত্রি পরিষদের সবশেষ বৈঠকে শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের তুলনামূলক রপ্তানি চিত্রের প্রতিবেদন পর্যালোচনা করা হয়। এতে চলতি ফার্সি বছরের (১৩৯৭) প্রথম দুই মাসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপগুলো ও বাণিজ্য সূচক তুলে ধরা হয়। যেখানে উল্লেখযোগ্যভাবে উঠে এসেছে মধ্যপ্রাচ্যের দেশটির তেল বহির্ভূত রপ্তানি বৃদ্ধির এই চিত্র।

মেহর নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের প্রথম দুই মাসে ইরানের ব্যাংক, আর্থিক ও ঋণদান প্রতিষ্ঠানগুলোর শিল্প ও খনি খাতে লেনদেনের পরিমাণ ২ লাখ ১০ হাজার বিলিয়ন রিয়াল ছাড়িয়েছে। আগের বছরের তুলনায় যা ১৩ শতাংশ বেশি।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, আঞ্চলিক ও বৈশ্বিক উভয় পর্যায়েই মানসম্মত বিদ্যুৎ সরবরাহ ও কার্গো পরিবহনের দিক দিয়ে অবকাঠামোর র‌্যাঙ্কিংয়ে উচ্চ অবস্থানে রয়েছে ইরান। সূত্র: মেহর নিউজ এজেন্সি।