মঙ্গলবার, ২৪শে এপ্রিল, ২০১৮ ইং, ১১ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের ট্রানজিট রাজস্ব বেড়েছে ২০ শতাংশ

পোস্ট হয়েছে: এপ্রিল ১১, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ট্রানজিট থেকে রাজস্ব বেড়েছে ২০ শতাংশ। গত ২০ মার্চ শেষ হওয়া ইরানি অর্থ বছরে এই ট্রানজিট রাজস্ব প্রবৃদ্ধি রেকর্ড করা হয়েছে।

ট্রেন্ড নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থা (টিপিও) জানিয়েছে, ২০১৭ সালের ২০ মার্চ থেকে এ বছরের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ১১ মাসে ইরানের ট্রানজিট রাজস্বের পরিমাণ ছিল ২ দশমিক ৮১৭ বিলিয়ন মার্কিন ডলার। যা আগের বছরের তুলনায় ১৯ দশমিক ৯ শতাংশ বেশি।

এর আগে টিপিও এর ট্রানজিট দপ্তরের প্রধান মোহসেন রাহিমি বলেছিলেন, ইরাকের কুর্দি অঞ্জল থেকে ইরানের দক্ষিণাঞ্চলীয় ঈমাম খোমেইনি বন্দরে ফুয়েল (জ্বালানি) ট্রানজিটের পরিমাণ ব্যাপক হারে বাড়ায় ট্রানজিট রাজস্ব বৃদ্ধির মূল কারণ। তিনি জানান, ফুয়েল ট্রানজিটের পাশাপাশি আফগানিস্তানে কার্গো ট্রানজিট ইরানি বন্দরগুলোতে তেল পণ্যের লোড-আনলোড বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। সেই সাথে সামুদ্রিক ট্রানজিটও বেড়েছে।

সড়ক ট্রানজিট থেকে সবচেয়ে বেশি রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটির। যার পরিমাণ ছিল ৭৭ শতাংশ। এরপরেই রয়েছে এয়ার ট্রান্সপোরটেশন। এ থেকে রাজস্ব আদায় হয়েছে ১২ দশমিক ৯ শতাংশ। তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে মেরিন ও রেল ট্রানজিট। সূত্র: ইরান ডেইলি।