সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের জালানি খাতে কাজ করছে ১৭ হাজার নারী

পোস্ট হয়েছে: জুন ২৯, ২০১৭ 

news-image

দক্ষতা ও যোগ্যতার দিক থেকে আরো এক ধাপ এগিয়ে গেলেন ইরানি নারীরা। ইরানের তেলমন্ত্রী বিজান নামদর জাঙ্গানেহ আদেশ দিয়েছে যে, এখন থেকে ইরানি নারীরা তাদের নিজ যোগ্যতাবলে তেল খাতে কাজ করতে পারবেন। গত রোববার দেওয়া দেশটির তেল মন্ত্রণালয়ের এই ডিক্রির ফলে সকল ক্ষেত্রে যোগ্যতার ভিত্তিতে নারীপুরুষের সমান কাজের অধিকার আরো সুপ্রতিষ্ঠিত হল।

ইরানের ন্যাশনাল পেট্রোকেমিক্যাল কোম্পানির নারী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন মিস মারজেই শাহদাই। বর্তমানে ইরানের তেল খাতে কাজ করছেন ১৭ হাজার নারী। এদের মধ্যে ৭ হাজার নারী কাজ করছেন নিয়মিত ও ১০ হাজার নারী কাজ করছেন চুক্তিভিত্তিক নিয়োগে। দেশটির জালানি খাতে কর্মরত লোকবলের মধ্যে ৮ শতাংশ নারী। এদের মধ্যে শিক্ষিত নারীর সংখ্যা ৭ শতাংশ।

উদাহরণ হিসেবে বলা যায়, ৩ জন নারী তেল খাতের শীর্ষ পদে কাজ করছেন। ৮ জন নারী উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সাড়ে ৩’শ নারী কাজ করছেন তদারকি ও ব্যবস্থাপনার মত পদগুলোতে। জালানি খাতে কর্মরত ইরানি নারীদের অভিজ্ঞতাও এক থেকে দেড় দশকের। আর ৩০ থেকে ৩৪ বছর বয়স্ক নারীরা জালানি খাতে কাজ করছেন। এ খাতে কর্মরত নারীদের ৭০ ভাগই উচ্চতর ডিগ্রি অথবা ন্যুনতম ব্যাচেলর ডিগ্রি অর্জন করেছেন। যা এ খাতে প্রয়োজনীয় প্রযুক্তিগত দক্ষতা যে এসব নারীদের আছে তা প্রমাণ করে।

সূত্র: তেহরান টাইমস