রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের জলবিদ্যুত খাতে বিদেশি বিনিয়োগ ৮.২ বিলিয়ন ডলার

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৮, ২০১৮ 

news-image

ইরানের জলবিদ্যুতে খাত ৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারের বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করেছে। ইরানের ছয় বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি বাস্তবায়নের ফলশ্রুতিতে দেশটির জলবিদ্যুত খাতে এই বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হয়েছে। দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে এই চিত্র উঠে এসেছে।

বিশ্ব শক্তিগুলোর সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি স্বাক্ষরের পর দেশটির ওপর থেকে অবরোধ প্রত্যাহার করে নেওয়া হয়, যা ইরানের অর্থনীতিতে বিদেশি বিনিয়োগ আকৃষ্টের পথ প্রশস্ত করে। এরই ধারাবাহিকতায় দেশটির পানি ও বিদ্যুত খাতে ৮ বিলিয়ন ডলারের অধিক বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হয়েছে।

ইরানের জ্বালানি মন্ত্রণালয়ের এই পরিসংখ্যানে আরও দেখা যায়, গত গ্রীষ্মকালের শেষে মন্ত্রণালয়ের ১১তম প্রশাসনের শুরু থেকে ৪ বিলিয়ন ডলারের অধিক মূল্যের বিভিন্ন প্রকল্প কর্মক্ষম হয়েছে। এতে ৫ হাজার ১৩৮ মেগাওয়াট বিদ্যুত দেশটির জাতীয় গ্রিডে যোগ হয়েছে।

এছাড়াও এ খাতে ১৩ দশমিক ৭২ বিলিয়ন ডলারের দেশীয় ও বিদেশি বিনিয়োগের জন্য আলোচনা চলছে এবং এ সংক্রান্ত চুক্তিগুলো চূড়ান্ত হওয়ার পথে। এসব চুক্তি বাস্তবায়িত হলে দেশটির বিদ্যুত কেন্দ্রগুলোতে নতুন করে ৩ হাজারের অধিক মেগাওয়াট বিদ্যুত যুক্ত হবে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।