বৃহস্পতিবার, ২০শে মার্চ, ২০১৯ ইং, ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ‘অজ্ঞাতনামা’

পোস্ট হয়েছে: মার্চ ১৫, ২০১৭ 

news-image

বিশ্বচলচ্চিত্রের গুরুত্বপূর্ণ আসর ‘ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ ছবিটি।ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত হবে এই উৎসব। এতে এশিয়ান ও ইসলামিক দেশগুলোর প্যানোরামা বিভাগে বিশ্বের অন্যান্য চলচ্চিত্রের সঙ্গে লড়বে তৌকির আহমেদের এ চলচ্চিত্র। আগামী ২১ এপ্রিল শুরু হয়ে উৎসবটি শেষ হবে ২৮ এপ্রিল।

‘অজ্ঞাতনামা’ ছবির পরিচালক জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকীর আহমেদ বলেন, ‘এ উৎসবটি বিশ্বের অন্যতম পুরনো ও গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব। এখানে চলচ্চিত্র নির্বাচিত হওয়া মানে দেশের জন্য একটি গর্বের বিষয়। নিশ্চয়ই বিশ্ব চলচ্চিত্রে ইরানের অবস্থানও এখন বেশ গুরুত্বপূর্ণ।’

এর আগেও ‘অজ্ঞাতনামা’ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ শীর্ষক কসোভোর চলচ্চিত্র উৎসবে ছবিটির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেন তৌকীর। সেখানে সেরা চিত্রনাট্যকারের পুরস্কারও এসেছে তার হাতে।

‘অজ্ঞাতনামা’র জন্য ওয়াশিংটন ডিসি দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবের পঞ্চম আসরে  তৌকীর সেরা পরিচালকের পুরস্কার জেতেন তিনি। ইতালিতে স্বাধীন ধারার চলচ্চিত্র উৎসবে ছবিটি অর্জন করে জুরি মেনশন অ্যাওয়ার্ড। এ ছাড়া গত বছর কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে অংশ নেয় এটি।