শুক্রবার, ৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

English

ইরানের গড় ভূমির তুলনায় ১৮০ গুন মূল্যবান জীবমণ্ডল সংরক্ষণ অঞ্চল

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০২০ 

news-image

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চাহারমহল-বখতিয়ারি প্রদেশে অবস্থিত তাঙ-ই-সায়াদ ও সাবজুকুহ জীবমণ্ডল সংরক্ষণ অঞ্চল। গাছপালা ও বন্যজীবন বৈচিত্র্যের ঐশ্বর্যে্যর দিক দিয়ে ইরানের গড় ভূমির চেয়ে অঞ্চলটির প্রতি হেক্টর জমি ১৮০ গুন বেশি মূল্যবান বলে অনুমান করা হচ্ছে।

ভূমি হ্রাস, ভূতাত্ত্বিক কার্যক্রম ও বরফ গলে ওই অঞ্চলে কয়েকটি জলাভূমি তৈরি হয়েছে। অঞ্চলটিতে বন্য বিড়াল (ফেলিস সিলভেস্ট্রিস) ও লেবেটিন ভাইপার (ভাইপেরা লেবেটিনা) এর মতো বিরল প্রাণী বসবাস বরে। গবেষণায় দেখা গেছে, প্রস্তাবিত এই জীবমণ্ডল রিজার্ভটির মধ্য দিয়ে প্রবাহিত কারুন নদীতে পাইক বার্ব (এসোস নাইজার) এবং মেসোপটেমিয়ান ক্যাটফিশ (সিলারাস ট্রায়োস্টেগাস) সহ  ২২ প্রজাতির মাছ রয়েছে।

ইউনেসকোর ওয়েবসাইট মতে, শীতকালে সাদা সরস (সিকোনিয়া সিকোনিয়া) এবং বৃহত্তর ফ্লেমিংগো (ফিনিকোপটারাস রোজাস) এর মতো অভিবাসী পাখিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে এই অঞ্চল। জীবমণ্ডল সংরক্ষণ অঞ্চলটিতে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, গাছপালা ও জীববৈচিত্র্যের ঐশ্চর্যের দিক দিয়ে ইরানের গড় ভূমির চেয়ে জীবমণ্ডল রিজার্ভের প্রতি হেক্টর জমি ১৮০ গুন বেশি মূল্যবান। সূত্র: তেহরান টাইমস।