শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ২৯৬ সাইবার হামলা

পোস্ট হয়েছে: মে ৩, ২০১৮ 

news-image

ইরানের সাইবার পুলিশ প্রধান জেনারেল কামাল হাদিয়ানফার জানিয়েছেন, ২০১৭ সালে ইরানের গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে ২৯৬টি গুরুতর সাইবার হামলার ঘটনা ঘটেছে। যার বেশির ভাগ হামলা চালানো হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন থেকে।

রোববার সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে সাইবার পুলিশ প্রধান এই তথ্য জানান। বলেন, তার দেশে ২০১১ সালের পর ইন্টারনেটে অপরাধ বেড়েছে ৯শ’ শতাংশ।

হাদিয়ানফারির তথ্য মতে, ইরানে প্রতি দিন ৬০ লাখ থেকে ৭০ লাখ সাইবার হামলার ঘটনা ঘটছে। এর মধ্যে বৃহত্তর অংশই প্রতিরোধ করা হচ্ছে এবং তা সিস্টেম, অবকাঠামো বা ইন্টারনেট ব্যবহারকারীদের আক্রান্ত করতে পারছে না।

তিনি বলেন, ২০১৭ সালে ইরানের অবকাঠামোগুলোতে ৭ হাজার ৫২৫টি সাইবার হামলার ঘটনা ঘটেছে, যা শনাক্ত করা হয়েছে। এরমধ্যে ২৫৬টি হামলা ছিল গুরুতর এবং হামলার ৫০ শতাংশ যুক্তরাষ্ট্র ও চীন থেকে পরিচালনা করা হয়েছে। নেদারল্যান্ড ও জার্মানির মতো ইউরোপীয় দেশ থেকে হামলা চালানো হয়েছে ৩০ শতাংশ এবং বাকি ২০ শতাংশ হামলা চালানো হয়েছে এশিয়ার দেশগুলো থেকে।

ব্যাংক, আর্থিক ও ঋণ প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ অবকাঠামো, বিদ্যু ও গ্যাস বণ্টন অবকাঠামো, তেল শিল্প, মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থাকে টার্গেট করে এসব হামলা চালানো হয় বলে জানান ইরানি এই কর্মকর্তা। তিনি বলেন, দেশের অর্থ, আর্থিক ও বণ্টন পদ্ধতি এবং অবকাঠামো ব্যাহত করতে দুটি সংঘটিত হামলা চালানো হয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।