শনিবার, ২০শে জানুয়ারি, ২০১৮ ইং, ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

English

ইরানের গম বাণিজ্য বেড়েছে ১৮৬ শতাংশ

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২০, ২০১৭ 

news-image

ইরানের পণ্য বিনিময় সংস্থা ইরান মারকেন্টাইল এক্সচেঞ্জ (আইএমই) এর মাধ্যমে চলতি ফারসি অর্থবছরে ১২ লাখ টনের অধিক গম বাণিজ্য হয়েছে। গত বছর যে পরিমাণের গম বাণিজ্য হয়েছে এবার তার চেয়ে বেশি হয়েছে ১৮৬ শতাংশ। আইএমই এর প্রধান নির্বাহী কর্মকর্তা হামেদ সোলতানি নেজাদ এই তথ্য জানিয়েছেন।

ইরানি এই কর্মকর্তা বলেন, চলতি বছর আইএমই এর মাধ্যমে দ্বিগুণের অধিক অর্থাৎ ৬৫ হাজার ৭৫০ টন গম রপ্তানি করেছে ইরান।

ফিনানসিয়াল ট্রিবিউনের খবরে বলা হয়, গত ইরানি বছরে দেশীয়ভাবে রেকর্ড পরিমাণ বেশি ১ কোটি ৪০ লাখ টন গম উৎপাদন হয়। এর মধ্য দিয়ে গম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে ইরান। স্থানীয় কৃষকদের কাছ থেকে ৪ বিলিয়ন মার্কিন ডলারের ১ কোটি ১৮ লাখ টন গম ক্রয় করে দেশটির সরকার।

চলতি বছরে এ পর্যন্ত প্রায় ৯০ লাখ টন গম ক্রয় করেছে মধ্যপ্রাচ্যের দেশটি। গত জুনে ইরান প্রথম ২৯ হাজার ৬৩০ টন গমের একটি চালান রপ্তানি করে। ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের ইমাম খোমেইনী বন্দর দিয়ে ওমানে এসব গম রপ্তানি করা হয়।

ইরানের গম রপ্তানির প্রধান গন্তব্য হলো- আর্মেনিয়া, আফগানিস্তান, জার্মানি, যুক্তরাষ্ট্র, তুরস্ক, দক্ষিণ কোরিয়া, ইরাক, ওমান, কুয়েত এবং নেদারল্যান্ডস।

উল্লেখ্য, তেহরানে অবস্থিত আইএমই একটি পণ্য বিনিময় প্রতিষ্ঠান। ২০০৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়। কৃষি, শিল্প ও পেট্রোক্যামিকেল পণের বাণিজ্য সম্পাদন করে প্রতিষ্ঠানটি। সূত্র: ফিনান্সিয়াল ট্রিবিউন।