মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানিতে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৬, ২০১৮ 

news-image

চলতি ইরানি বছরের প্রথম চার মাসে ইরানের কৃষি প্রক্রিয়াজাত ও পরিপূরক পণ্যসামগ্রীর রপ্তানি বেড়েছে উল্লেখযোগ্যভাবে। গত বছরের একই সময়ের তুলনায় এই সময়ে দেশটির কৃষি প্রক্রিয়াজাত ও পরিপূরক পণ্যসামগ্রীর রপ্তানি বেড়েছে মূল্যের দিক দিয়ে ২১ শতাংশ এবং ওজনের দিক দিয়ে ৩৬ শতাংশ। ইরানি বার্তা সংস্থা মেহর নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

প্রতিবেদন মতে, বিগত ইরানি বছরের প্রথম চার মাসে (২০১৭ সালের ২০ মার্চ থেকে ২০ জুলাই) কৃষি প্রক্রিয়াজাত ও পরিপূরক পণ্যসামগ্রী রপ্তানি থেকে দেশটির আয় হয়েছিল ১ দশমিক ৫৮৬ বিলিয়ন মার্কিন ডলার। চলতি বছরের প্রথম চার মাসে সেখানে রপ্তানি হয়েছে ১ দশমিক ৯২৬ বিলিয়ন মার্কিন ডলারের কৃষি প্রক্রিয়াজাত পণ্য। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় এ বছর এসব পণ্য রপ্তানি বেড়েছে ৩৬ শতাংশ।

যথাযথ পর্যবেক্ষণ শেষে বলা হচ্ছে, বিগত বছরের তুলনায় এ বছরের প্রথম চার মাসে ইরানের কৃষি প্রক্রিয়াজাত ও পরিপূরক পণ্য সামগ্রীর তাৎপর্যপূর্ণ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে। রপ্তানি প্রবৃদ্ধির এই ধারাকে দেশটির অর্থনীতির জন্য ইতিবাচক বলে উল্লেখ করা হচ্ছে।

ইরানের পল্লী অঞ্চলে কর্মসংস্থান তৈরি ও কৃষি বহির্ভূত আয় বৃদ্ধিতে যেসব পদ্ধতি অবলম্বন করা হয় তার মধ্যে অন্যতম সেরা হলো কৃষি প্রক্রিয়াজাত ও পরিপূরক শিল্পের সৃষ্টি ও বিস্তার ঘটানো। অন্যদিকে, এসব শিল্পের প্রসারকে কৃষি বর্জ্য কমানোর কার্যকর পথ হিসেবে বিবেচনা করা হয়। কৃষি প্রকিয়াজাত ও পরিপূরক শিল্পে কৃষি, হর্টিকালচারাল, মৎস্য, পশুসম্পদ, বন ও রঙ্গানসহ শাকসবজি ও প্রাণী পণ্যসামগ্রীর প্রক্রিয়াকরণ নিয়ে কাজ করা হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।