সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের কাছে এস-৩০০ ব্যবস্থা পুরোপুরি হস্তান্তর করল রাশিয়া

পোস্ট হয়েছে: এপ্রিল ৩০, ২০১৭ 

news-image

রাশিয়া জানিয়েছে, ইরানের কাছে দেশটির অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করার কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে।

এই ব্যবস্থা নির্মাণকারী রুশ প্রতিষ্ঠান রোস্তেক’র চেয়ারম্যান সের্গেই চেমেঝোভ বলেছেন, ২০১৬ সালে এই ব্যবস্থা ইরানের কাছে হস্তান্তরের প্রতিশ্রুতি পুরোপুরি পালন করেছে মস্কো।  তিনি শনিবার ক্রেমলিনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে একথা জানান। পার্সটুডের খবর।

চেমেঝোভ বলেন, এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বর্তমানে ইরানের সামরিক বাহিনীর অংশ। তিনি আরো বলেন, এই ব্যবস্থা হস্তান্তরের চুক্তি ছিল ইরান ও রাশিয়ার মধ্যে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে কঠিন চুক্তি যা সাফল্যের সঙ্গে বাস্তবায়িত হয়েছে।

এর আগে মস্কোয় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাহদি সানায়ি গত সপ্তাহে বলেছিলেন, ইরানের কাছে এস-৩০০ ব্যবস্থা হস্তান্তর তেহরান ও মস্কোর মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে আস্থা বৃদ্ধিতে সহায়তা করবে।

এদিকে এই ব্যবস্থা হস্তান্তর সম্পন্ন হওয়ার পর ইরান বর্তমানে রাশিয়ার কাছ থেকে আরো কিছু অত্যাধুনিক সমরাস্ত্র কেনার জন্য মস্কোর সঙ্গে আলোচনা শুরু করেছে।  এসব সমরাস্ত্রের মধ্যে রয়েছে অত্যাধুনিক ‘টি-৯০’ ট্যাংক এবং সুখোই-৩০ জঙ্গি বিমান।