মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের ওপর শর্ত আরোপের অধিকার কারো নেই: পররাষ্ট্রমন্ত্রী

পোস্ট হয়েছে: অক্টোবর ২, ২০১৬ 

news-image
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেনতার দেশের ওপর শর্ত আরোপ করার অধিকার বিশ্বের কোনো দেশকে দেয়া হয়নি। তিনি শনিবার তেহরানে সাংবাদিকদের বলেছেনইরান একটি স্বাধীন দেশকাজেই এদেশের ওপর নিজের ইচ্ছা চাপিয়ে দেয়ার ক্ষমতা কারো নেই।
জার্মানির অর্থমন্ত্রী ও ভাইস চ্যান্সেলর সিগমার গ্যাব্রিয়েলের এক বক্তব্যের জবাব দিতে গিয়ে জারিফ এ মন্তব্য করেন। শুক্রবার ডার স্পাইগেল ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে গ্যাব্রিয়েল বলেছিলেনইরান ইসরাইলকে স্বীকৃতি দিলেই কেবল তেহরানের সঙ্গে স্বাভাবিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করবে জার্মানি।
গ্যাব্রিয়েল বর্তমানে একটি উচ্চ পর্যায়ের বাণিজ্যিক প্রতিনিধিদল নিয়ে ইরান সফরের চিন্তাভাবনা করছেন। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতার জের ধরে তেহরানের সঙ্গে পাশ্চাত্যের ব্যবসা-বাণিজ্যের পথ উন্মুক্ত হয়েছে। জার্মানি সে সুযোগকে কাজে লাগাতে চাইলেও ইহুদিবাদী ইসরাইলের চাপের মুখে নতুন করে ইরানের ওপর শর্ত আরোপের চেষ্টা করছে বার্লিন।
তবে জার্মান অর্থমন্ত্রীর দাবি প্রত্যাখ্যান করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেনতার দেশের পররাষ্ট্রনীতি অত্যন্ত পরিষ্কার এবং এ নীতি মেনে নিয়েই বিদেশি প্রতিনিধিরা তেহরান সফর করেন। মধ্যপ্রাচ্যে যে দেশটি সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দিচ্ছে তার নাম ইরান। জারিফ বলেনইরান শান্তিকামী দেশ হলেও গত ৩৭ বছরে  বলদর্পী কোনো শক্তিকে বিন্দুমাত্র ছাড় দেয়নি।
এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি শনিবার জার্মান অর্থমন্ত্রীর দাবি প্রত্যাখ্যান করে বলেছিলেনফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন দেয়া থেকে বিন্দুমাত্র পিছু হটবে না তেহরান।
সূত্র: পার্সটুডে