শুক্রবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের এসএমই খাতের রপ্তানি বেড়েছে ৪৫০ মিলিয়ন ডলার

পোস্ট হয়েছে: নভেম্বর ২৭, ২০১৯ 

news-image

চলতি ইরানি বছরের শুরু (২১ মার্চ) থেকে ৭ অক্টোবর পর্যন্ত ইরানের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা (এসএমই) ১ দশমিক ৪৯ বিলিয়ন ডলারের পণ্যসামগ্রী রপ্তানি করেছে। যা মূল্যের দিক দিয়ে আগের বছরের একই সময়ের তুলনায় ৪৫০ মিলিয়ন ডলার বেশি।

সোমবার সংবাদ সংস্থা আইআরএনএকে এই তথ্য জানান ইরানের ক্ষুদ্র শিল্প ও শিল্প পার্ক সংস্থার (আইএসআইপিও) উপ-পরিচালক আসকার মোসাহেব। তিনি বলেন, গত বছর সাড়ে ছয় মাসে ইরানের এসএমই খাত থেকে ১ দশমিক ০৪ বিলিয়ন ডলারের পণ্যসামগ্রী রপ্তানি হয়। দেশব্যাপী বিভিন্ন শিল্প পার্কে তৎপর ৯শ এসএমই প্রতিষ্ঠান এই রপ্তানি করে বলে জানান এই কর্মকর্তা।  

তিনি জানান, মার্কিন নিষেধাজ্ঞার কারণে রপ্তানিতে কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তবে আগের বছরের তুলনায় রপ্তানিকারক প্রতিষ্ঠানের সংখ্যা কমলেও মূল্যের দিক দিয়ে রপ্তানি বেড়েছে।

মোসাহেব আরও জানান, দেশের এসএমই খাতের রপ্তানি প্রথম ছয় মাসে (২১ মার্চ থেকে ২২ সেপ্টেম্বর) ১ দশমিক ০৩ বিলিয়ন ডলার ছুঁয়েছে। আগের বছরের একই সময়ের তুলনায় যা ৩০ শতাংশ বেশি। এই সময়ে ইরানের সংশ্লিষ্ট পণ্যের শীর্ষ রপ্তানি গন্তব্য ছিল ইরাক, আফগানিস্তান ও পাকিস্তান। সূত্র: তেহরান টাইমস।